নির্যাতিত বুয়েট শিক্ষার্থীদের অভিযোগ জানানোর ওয়েবপেজ বন্ধ করল বিটিআরসি

২:১৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, অক্টোবর ১০, ২০১৯ স্পট লাইট

সময়ের কন্ঠস্বর ডেস্ক: বুয়েটের বিভিন্ন হলে শিক্ষার্থীদের ওপর নির্যাতনের অভিযোগ জানাতে চালু করা ওয়েবপেজ বন্ধ করে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বুয়েটের বিভিন্ন হলে ভিন্নমতের কারণে শিক্ষার্থীদের ওপর এ ধরনের নির্যাতনের ঘটনা অনেক আগে থেকেই ঘটে আসছে বলে জানিয়েছেন শিক্ষার্থীরা। সেসব নির্যাতন-নিপীড়নের অভিযোগ যেন শিক্ষার্থীরা জানাতে পারে, সেজন্য বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের কয়েকজন শিক্ষার্থী মিলে ২০১৬ সালের শেষের দিকে ‘ইউ রিপোর্টার’ নামে একটি ওয়ানস্টপ অনলাইন রিপোর্টিং সিস্টেম জাতীয় সার্ভার তৈরি করেন।

নিজের নাম-পরিচয় প্রকাশ না করেই বুয়েটের যে কোনো শিক্ষার্থীর ওই ওয়েবপেজে অভিযোগ জানানোর ব্যবস্থা ছিল বলে সাড়াও মিলছিল অনেক। সর্বশেষ বুধবার পর্যন্ত ১০৩টি অভিযোগ জমা পড়েছিল ইউ রিপোর্টারের সার্ভারে। সেসব অভিযোগের বেশিরভাগই ছিল বুয়েট ছাত্রলীগের নেতাকর্মীর বিরুদ্ধে।

এর মধ্যে গত রোববার রাতে আবরার ফাহাদ হত্যাকাণ্ডের পরই বেশ কিছু নতুন অভিযোগ যুক্ত হয় তালিকায়।

সেই ওয়েবপেজটি ব্লক করে দিয়েছে বিটিআরসি। বিটিআরসি বুধবার ইন্টারনেট গেটওয়ে (আইজিডব্লিউ) এবং ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি)-দের একটি চিঠি পাঠিয়ে ইউ রিপোর্টার ওয়েবপেজটি নিজ নিজ নিয়ন্ত্রণাধীন এলাকায় বন্ধের নির্দেশ দেয়।

সময়ের কণ্ঠস্বর/ফয়সাল