• আজ ১লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

পরিবেশ দূষন রোধে কঠোর হুশিয়ারী হবিগঞ্জের নবাগত  জেলা প্রশাসকের

১২:৫২ অপরাহ্ন | শুক্রবার, নভেম্বর ১৫, ২০১৯ সিলেট
Habigonj

মঈনুল হাসান রতন, হবিগঞ্জ প্রতিনিধিঃ হবিগঞ্জের নবাগত জেলা প্রশাসক কামরুল হাসান পরিবেশ দূষণে শিল্প প্রতিষ্ঠান গুলোকে কঠোর হুশিয়ারী প্রদান করেছেন।

বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন আয়োজিত হবিগঞ্জের বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান কর্মকর্তাদের সাথে মতবিনিময়কালে তিনি তার এই অবস্থান ঘোষনা করেন।

জেলা প্রশাসক বলেন, তিনি হবিগঞ্জে যোগদান করার পরই ছদ্মবেশে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে গিয়ে পরিবেশ দূষনের আলামত পেয়েছেন। এই দূষণের কারনে কিভাবে সুতাং নদীর মাছ শেষ হয়ে গেছে তারও বর্ণনা দেন। এ ব্যাপারে তিনি বলেন, ‘বর্তমান সরকারের কঠোর নির্দেশনা রয়েছে পরিবেশ রক্ষার জন্য। হবিগঞ্জে ব্যাপক শিল্পায়ন হওয়ায় পরিবেশ অধিদপ্তরের অফিস প্রতিষ্ঠার দাবী উঠেছে। আমরা সবাইকে নিয়ে আলাপ আলোচনার মধ্য দিয়ে সকল সমস্যার সমাধান করতে চাই। এতে না হলে আমরা আইনানুগ ব্যবস্থা গ্রহণ করব। এ সময় আমি ডান-বাম কোন দিকেই থাকাব না। এখানে আমার অবস্থান হবে জিরো টলারেন্স।

তিনি আরও বলেন, ‘পানি সরবরাহ ও পয়ঃনিস্কাশন ব্যবস্থার প্রতি মনোযোগ দিতে হবে। শিল্প প্রতিষ্ঠান আমাদের সবার জন্য। এর মাধ্যমে আমরা বৈদেশীক মুদ্রা পাই। ব্যাপক কর্মসংস্থান হয়। আমরা আপনাদের নিরাপত্তা দিব। কিন্তু আপনারা আমাদের পরিবেশকে অবশ্যই রক্ষা করবেন। আর না হলে আমরা পরিবেশ দূষণকারী শিল্প প্রতিষ্ঠানকে চলতে দিতে পারি না’।

জেলা প্রশাসকের সভাপতিত্বে মতবিনিময় সভায় বক্তৃতা করেন সিলেট পরিবেশ অধিদপ্তরের পরিচালক ইসরাত জাহান পান্না, হবিগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান ও চেম্বার প্রেসিডেন্ট মোতাচ্ছিরুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মর্জিনা আক্তার, শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমি আক্তার, লাখাই উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিনা আক্তার ও হবিগঞ্জ সদর উপজেলার সহকারী কমিশনার ভূমি মাসুদ রানাসহ বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধি ও শিল্প এলাকার জনপ্রতিনিধিগণ।