• আজ ২৬শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

‘ট্রেন দুর্ঘটনায় ষড়যন্ত্র আছে কিনা খতিয়ে দেখা হচ্ছে’- রেলমন্ত্রী

৯:৩৭ অপরাহ্ণ | শুক্রবার, নভেম্বর ১৫, ২০১৯ আলোচিত বাংলাদেশ
rail

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ট্রেন দুর্ঘটনার পেছনে কোনো ধরণের ষড়যন্ত্র বা নাশকতা আছে কিনা বা কারো গাফিলতি আছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।

শুক্রবার বিকেলে দুর্ঘটনাস্থল পরিদর্শন শেষে মন্ত্রী সাংবাদিকদের বলেন, “ইঞ্জিনে আগুন লাগার পর কিভাবে তা পেছনের দুটি বগিতে ছড়িয়ে পড়ল, এ বিষয়টি আমাদের ভাবাচ্ছে।

“২০১৩ ও ’১৪ সালে বিএনপি-জামায়াত নেতাকর্মীরা এই অঞ্চলে ট্রেন পুড়িয়ে দিয়েছিল। আবারও পরিকল্পিতভাবে তেমন কোনো সন্ত্রাস ও নাশকতামূলক কর্মকাণ্ড এখানে ঘটেছে কিনা তা তদন্ত করা হচ্ছে। লাইন ক্লিয়ারদেয়ার ব্যাপারে কারও কোন গাফিলতি আছে কিনা সেটাও খতিয়ে দেখা হচ্ছে।”

মন্ত্রী বলেন, এ দুর্ঘটনা তদন্তে দুটি তদন্ত কমিটি হয়েছে। তদন্ত রিপোর্ট হাতে পেলে এ দুর্ঘটনার কারণ জানা যাবে। এ দুর্ঘটনার সঙ্গে কোনো প্রকার নাশকতা থাকলে কাউকেই ছাড় দেয়া হবে না।

তিনি বলেন, এ দুর্ঘটনা কবলিত রেললাইন খুব দ্রুত সময়ের মধ্যে মেরামত করে ট্রেন চলাচল স্বাভাবিক করা হবে। সে অনুযায়ী সংশ্লিষ্টরা কাজ করে যাচ্ছেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ক্ষয়ক্ষতি নিরূপণের জন্য কমিটি করে দেয়া হয়েছে। এটি হাতে পেলে এ সম্পর্কে বলা যাবে। সিগনালম্যানের গাফিলতি আছে কিনা তা খতিয়ে দেখতে ইতোমধ্যেই সংশ্লিষ্ট দুজনকে রেলপুলিশ জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে।

জানা গেছে, এ ট্রেন দুর্ঘটনায় পাওয়ারকার, ইঞ্জিন ও ২টি এসি বগি আগুন লেগে পুড়ে গেছে। এগুলোর ভেতরে সব পুড়ে গেলেও বাহিরে বেশি ক্ষতি হয়নি। ফলে সংশ্লিষ্টরা এটি নাশকতা কিনা তা খতিয়ে দেখছেন।

উল্লেখ্য, বৃহস্পতিবার দুপুর ২টার দিকে ঢাকা থেকে ছেড়ে আসা রংপুর এক্সপ্রেস ট্রেন উল্লাপাড়া রেল স্টেশন ক্রস করার সময় হঠাৎ বিকট শব্দে ইঞ্জিন ও ৬ বগি লাইনচ্যুত হয়ে উল্টে যায়। এ সময় তেলের ট্যাংকি ফেটে ইঞ্জিন ও ২টি বগিতে আগুন লেগে পুড়ে যায়। অপর আরেকটি বগির আংশিক ক্ষতি হয়। এ ট্রেন দুর্ঘটনায় রেললাইনের প্রায় ৫০০ মিটার লাইন উপড়ে গিয়ে ক্ষতিগ্রস্ত হয়।

Loading...