• আজ ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

পেঁয়াজ আনতে বাণিজ্য মন্ত্রনালয় যত টাকা চাইবে দেওয়া হবে: অর্থমন্ত্রী

১০:৫৬ পূর্বাহ্ন | শনিবার, নভেম্বর ১৬, ২০১৯ জাতীয়

মো. সানোয়ার হোসেন, মির্জাপুর (টাঙ্গাইল) প্রতিনিধিঃ পেঁয়াজ আমদানির জন্য বাণিজ্য মন্ত্রণালয় যত টাকা চাইবে, তা দেয়া হবে বলে জানিয়েছেন বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আ.হ. ম মোস্তফা কামাল।

শুক্রবার (১৫ নভেম্বর) বিকেলে টাঙ্গাইলের মির্জাপুরে দানবীর রণদা প্রসাদ সাহার ১২৩তম জন্ম জয়ন্ত্রী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দিতে এসে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

পেঁয়াজে সরকার কোন ভর্তুকি দেওয়ার চিন্তা ভাবনা করেছে কিনা এমন প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, পেঁয়াজের বিষয়টি তাঁর মন্ত্রণালয়ের নয়। তবে বাণিজ্য মন্ত্রণালয় যদি মনে করে তাদের টাকা নেই বা কোন সহযোগিতা প্রয়োজন তবে সে বিষয়ে সহায়তা নিশ্চিত করবে তাঁর মন্ত্রণালয়।

পেঁয়াজ আমদানিতে এখন কোনো ইমপোর্ট ডিউটি (আমদানি শুল্ক) নেই বলেও জানান তিনি।

দেশে কর দেওয়ার উপযুক্ত ৪ কোটি মানুষ ট্যাক্স দিচ্ছে না জানিয়ে অর্থমন্ত্রী বলেন, বাইরে থাকা করের এই ৪ কোটি মানুষ ট্যাক্স দিতো তাহলে ট্যাক্স রেট বা করহার ১৫-২০ শতাংশে নামিয়ে আনা সম্ভব হতো।

দুর্নীতি নিয়ে সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পৃথিবীর সব দেশেই দুর্নীতি রয়েছে। টাকা পয়সার প্রচলন যখন থেকে শুরু হয়েছে তখন থেকে দুর্নীতিও শুরু হয়েছে। তবে দেশের অর্থনীতিতে চিহ্নিত দুর্নীতির জায়গাগুলো থেকে আমরা দুর্নীতি রিমোভ (নির্মূল/ সরিয়ে ফেলা) করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে থাকি।

মূল অনুষ্ঠানে যোগ দেওয়ার আগে অর্থমন্ত্রী মির্জাপুর কুমুদিনী হাসপাতাল, কুমুদিনী মেডিকেল কলেজ, পাঠাগার পরিদর্শন করেন। এরপর ভারতেশ^রী হোমসে আয়োজিত রণদা প্রসাদ সাহার ১২৩তম জন্মজয়ন্ত্রী অনুষ্ঠানে যোগ দেন তিনি। উপভোগ করেন ভারতেশ^রী হোমস শিক্ষার্থীদের মনোজ্ঞ পরিবেশনা।

সে সময় কুমুদিনী কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক রাজীব প্রসাদ সাহা, পরিচালক প্রতিভা মুৎসুদ্দি, শ্রী মতি সাহা, সম্পা সাহা, কুমুদিনী হাসপাতালের পরিচালক প্রদীপ কুমার রায়সহ কুমুদিনী পরিবারের সদস্যবৃন্দ, টাঙ্গাইল জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার মো. আবদুল মালেক, সহকারি কমিশনার (ভূমি) মো, মাঈনুল হক, থানা অফিসার ইনচার্জ মো. সায়েদুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে অর্থমন্ত্রী কুমুদিনী হাসপাতাল প্রাঙ্গনে পৌছলে তাকে ফুলেল শুভেচ্ছা জানান, পৌর মেয়র সাহাদৎ হোসেন সুমন, উপজেলা যুবলীগের আহ্বায়ক শামীম আল মামুন, যুগ্ম-আহ্বায়ক ও উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আজহারুল ইসলাম, যুগ্ম-আহ্বায়ক ও বিআরডিবির ভাইস চেয়ারম্যান আবিদ হোসেন শান্ত, ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন, সম্পাদক সাইফুল ইসলাম সিয়াম।