• আজ ২৬শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

পেঁয়াজের দাম বৃদ্ধির প্রতিবাদে ৭ বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন

৫:২৫ অপরাহ্ণ | মঙ্গলবার, নভেম্বর ১৯, ২০১৯ আলোচিত বাংলাদেশ
peyaj

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ পেঁয়াজের দাম বৃদ্ধির প্রতিবাদ এবং সাতদিন পেঁয়াজ বর্জনের আহ্বান জানিয়ে দেশের ৭টি বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। ভোক্তা অধিকার বিষয়ক বেসরকারি সংস্থা ‘কনসাস কনজুমার্স সোসাইটি’ (সিসিএস) ও এর যুব শাখা ‘কনজুমার ইয়ুথ বাংলাদেশে’র (সিওয়াইবি) উদ্যোগে মঙ্গলবার (১৯ নভেম্বর) এ মানববন্ধন ও পেঁয়াজ বর্জনের শপথ অনুষ্ঠিত হয়।

সিসিএস এর এক প্রতিবেদনে বলা হয়, গত জুলাই থেকে আগস্ট এই চার মাসে পেঁয়াজের অব্যাহত দাম বৃদ্ধির ফলে ভোক্তার প্রায় ৩ হাজার ২০০ কোটি টাকা ক্ষতি হয়েছে। সিন্ডিকেট করে পেঁয়াজের মূল্য বৃদ্ধির কারণে এ পরিস্থিতি সৃষ্টি হয়। এজন্য সিন্ডিকেটের বিরুদ্ধে দ্রুত ও কার্যকর ব্যবস্থা নেয়ার দাবি জানায় সংস্থাটি। গত ৩ নভেম্বর জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এক প্রতিবেদনে এটা প্রকাশ করা হয়।

দেশে দীর্ঘদিন ধরে পেঁয়াজের অব্যাহত মূল্য বৃদ্ধি হলেও কার্যকর কোনো ব্যবস্থা না নেয়া এবং নিত্য প্রয়োজনীয় পণ্যটি মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাওয়ায় এ মানববন্ধন ও পেঁয়াজ বর্জন কর্মসূচি ঘোষণা করে সংস্থাটি। পূর্ব ঘোষণা অনুযায়ী মঙ্গলবার বেলা ১২টা থেকে ১টার মধ্যে দেশের ৭টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভিন্ন ভিন্ন এ মানববন্ধন করেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মানববন্ধনে বক্তারা বলেন, ব্যবসায়ীদের সিন্ডিকেটে নিত্য প্রয়োজনীয় জিনিসসহ সব কিছুর দাম বৃদ্ধি পাচ্ছে। দেশে পেঁয়াজের পর্যাপ্ত যোগান থাকার পরও ব্যবসায়ীদের সিন্ডিকেটের মাধ্যমে মূল্য বৃদ্ধি করে জনগণের কাছ থেকে হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছে মধ্যসত্ত্বভোগীরা। সিন্ডিকেটের সঙ্গে জড়িতদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি এবং বাজার মনিটরিং করার আহ্বান জানানো হয়। মানববন্ধনে বক্তারা এক সপ্তাহ পেঁয়াজ বর্জনের শপথ গ্রহণ করেন।

এ ছাড়া ইসলামি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, নোয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

Loading...