• আজ মঙ্গলবার। গ্রীষ্মকাল, ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। সকাল ৭:৫১মিঃ

‘মানুষ আমাদের নিয়ে হাসাহাসি করে’- পরিকল্পনামন্ত্রী

৯:৫৯ অপরাহ্ন | বুধবার, নভেম্বর ২০, ২০১৯ জাতীয়
manna

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেছেন, সরকারের উন্নয়ন প্রকল্পের ক্রয় নিয়ে লজ্জার সব খবর বেরোয়। মাঝে মাঝে অতিরঞ্জিতও হতে পারে। কিন্তু যা রটে, কিছু সত্য বটে। কিছু ঘটনা তো আছেই, অস্বীকার করার উপায় নেই।

বুধবার (২০ নভেম্বর) ময়মনসিংহ সার্কিট হাউজে উক্ত বিভাগের বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রকল্পের উন্নয়ন প্রকল্প প্রস্তাবনায় (ডিপিপি) আইটেম ধরে খরচ খতিয়ে দেখা হচ্ছে জানিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘আগে থোক বরাদ্দ থাক, থোক-ফোক আমরা উড়িয়ে দেব। কোনো থোক গ্রহণ করা হবে না। প্রত্যেক আইটেম বিস্তারিত বলতে হবে। কয়টা খাট, কয়টা গাড়ি, কয়টা বিদেশি ট্রিপ, কোথায়, ইউনিক মূল্য উল্লেখ করতে হবে। মূল্য আমরাও জানি। একটা খাটের দাম কত হতে পারে, এটা আমাদেরও আইডিয়া আছে। এগুলো আমরাও খোঁজ নেব।’

তিনি বলেন, ‘এগুলো কাউকে ধরার জন্য নয়। মানুষের কাছে আমাদের লজ্জাটা কমাতে হবে। মানুষ হাসাহাসি করে আমাদের নিয়ে। কোনো কোনো মানুষ বিরক্তিকর শব্দ ব্যবহার করে আমাদের জন্য। ওসব শব্দ আমরা চাই না।’

পরিকল্পনামন্ত্রী বলেন, জনগণের মধ্যে উন্নয়নের সুফল পৌঁছে দিতে অপচয় কমিয়ে যথাসময়ে প্রকল্প বাস্তবায়ন করতে হবে। তিনি বলেন, প্রকল্প বাস্তবায়নের গতি বাড়াতে এবং মান বজায় রেখে যথাসময়ে প্রকল্প কাজ সমাপ্ত করতে হবে।

বিভাগীয় কমিশনার খোন্দকার মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে ছিলেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ ও সিটি মেয়র একরামুল হক টিটু। অন্যান্যের মধ্যে বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব আবুল মনসুর মোহাম্মদ ফয়েজ উল্লাহ-সহ বিভাগীয় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এরপর মন্ত্রী জামালপুর জেলা সফর করেন এবং সেখানে জেলা প্রশাসনের কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন। এ সময় জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক-সহ জেলার ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।