৪৫ টাকায় পেঁয়াজ বিক্রি করছে টিসিবি!

৪:৪৫ অপরাহ্ন | বৃহস্পতিবার, নভেম্বর ২১, ২০১৯ ঢাকা
peyaj

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ পেঁয়াজের ন্যায্যমূল্য নিশ্চিত করতে ৪৫ টাকায় রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন বিভাগ ও জেলা পার্যায়ে পেঁয়াজ বিক্রির কার্যক্রম জোরদার করেছে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনস্থ ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আবদুল লতিফ বকসী স্বাক্ষরিত আদেশে এ তথ্য জানানো হয়েছে।

আদেশে বলো হয়েছে, বাণিজ্য মন্ত্রণালয় অধীন ঢাকাসহ সারাদেশে ৪৫ টাকা কেজি মূল্যে পেঁয়াজ বিক্রি কার্যক্রম জোরদার করেছে। রাজধানী ঢাকা শহরের ৫০টি গুরুত্বপূর্ণ স্থানে ট্রাক সেলের মাধ্যমে এ বিক্রি কার্যক্রম চলছে।

ট্রাকে করে ন্যায্য মূল্যে টিসিবি’র পেয়াজ বিক্রি শুরুর পর থেকেই ট্রাকসেলে নিম্ন ও মধ্যআয়ের মানুষদের উপচে পড়া ভিড় দেখা গেছে। যে কারনে নারী ও পুরুষদের আলাদা লাইনে দাড় করিয়ে সিরিয়াল অনুযায়ী পেয়াজ বিক্রি করতে দেখা গেছে ডিলারদের। এদিকে ট্রাক সেল শুরু হওয়ায় স্বস্তি প্রকাশ করেছেন পেয়াজের ক্রেতারা।

আজ বেলা সাড়ে ১১ টা থেকে বরিশাল নগরের ৫টি পয়েন্টে শুরু হয় টিসিবি’র পেয়াজ বিক্রি কার্যক্রম। নগরের জেলা প্রশাসক কার্যালয়ের সন্মুখ সড়ক, নগর ভবনের সামনে, জজ কোর্টের সামনে, আমতলা মোড় ও চৌমাথা বাজার এলাকায় এই পেয়াজ বিক্রি করা হয়। ৪৫ টাকা কেজি দরে এই পেয়াজ ১ কেজি করে জনপ্রতি পাচ্ছেন ক্রেতারা। টিসিবি’র ডিলাররা জানান, ৫জন ডিলারকে ১০০০কেজি করে মোট ৫০০০কেজি পেয়াজ দেয়া হয়েছে।

টিসিবির বরিশাল কার্যালয়ের প্রধান আনিচুর রহমান জানান, মিয়ানমার থেকে আমদানী করা চালান থেকে ১০ টন পেয়াজ এসেছে বরিশাল টিসিবিতে। এদিকে পাইকারি বাজারে পেঁয়াজ ১২০ থেকে ১৩০ টাকায় বিক্রি হচ্ছে, অপরদিকে খুচরা বাজারে সকাল থেকে ১৮০ টাকা কেজিপ্রতি পেয়াজ বিক্রি হলেও বেলা ১২ টার দিকে অনেক বাজারে ১৬০ টাকায়ও পেয়াজ বিক্রি হচ্ছে।

উল্লেখ্য, সরকার বিশেষ উদ্যোগ নিয়ে আকাশ ও সমুদ্রপথে পর্যাপ্ত পেঁয়াজ আমদানি শুরু করেছে। ইতোমধ্যে আকাশ ও সমুদ্রপথে পেঁয়াজের চালানগুলো দেশে পৌঁছাতে শুরু করেছে। বিভিন্ন এয়ারলাইনসযোগে মিসর, তুরস্ক ও পাকিস্তান থেকে এসব পেঁয়াজ আমদানি হচ্ছে। সরকার পেঁয়াজের সরবারহ স্বাভাবিক রাখতে এবং ন্যায্যমূল্য নিশ্চিত করতে টিসিবি’র মাধ্যমে বিক্রির ব্যবস্থা গ্রহণ করেছে।