• আজ সোমবার। গ্রীষ্মকাল, ৬ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ১৯শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। সন্ধ্যা ৭:৩৯মিঃ

বাংলাদেশের একার পক্ষে রোহিঙ্গা সংকটের সমাধান সম্ভব নয়: বান কি মুন

১:৩৭ অপরাহ্ন | শনিবার, নভেম্বর ২৩, ২০১৯ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন বলেছেন, রোহিঙ্গা সংকটের সমাধান বাংলাদেশের একার পক্ষে সম্ভব নয়। আন্তর্জাতিক সম্প্রদায়কে সঙ্গে নিয়ে রাজনৈতিকভাবে এ সংকটের সমাধান করতে হবে।

শনিবার (২৩ নভেম্বর) রাজধানীর হোটেল রেডিসনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে এক বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এসব কথা বলেন।

বান কি মুন বলেন, আমি মিয়ানমারকে অনুরোধ করবো তারা যেন দ্রুত রোহিঙ্গাদের নিরাপদে ফিরিয়ে নিয়ে যায়। মিয়ানমারের উচিত রোহিঙ্গাদের বিশ্বাস অর্জন করে নিরাপদে তাদের নিয়ে যাওয়া।

জাতিসংঘের সাবেক মহাসচিব বলেন, রোহিঙ্গা ইস্যু অত্যন্ত মর্মান্তিক এবং দুঃখজনক। জাতিসংঘের সাবেক মহাসচিব হিসেবে আমি মিয়ানমারকে এ সমস্যা সমাধানের আহ্বান জানাচ্ছি। মিয়ানমারের প্রতি ইতিবাচক পরিবেশ সৃষ্টির আহ্বান জানাই। যাতে রোহিঙ্গারা সেখানে ফেরার সাহস পায়।

বান কি মুন বলেন, কিছুদিন আগে (গত ৯ জুলাই) পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনের সঙ্গে আমি কক্সবাজারে গিয়েছিলাম। সেখানে রোহিঙ্গাদের অবস্থা দেখে দুঃখ পেয়েছি। ১১ লাখ মানুষ অল্প জায়গায় দুর্বিষহভাবে বসবাস করছে।

তিনি বলেন, এ ধরনের সমস্যা বাংলাদেশের একার পক্ষে সমাধান করা সম্ভব নয়। তাই বিশ্বের অন্য দেশগুলোকেই এগিয়ে আসতে হবে।

সাম্প্রতিক ঝড়, বন্যা মোকাবিলায় বাংলাদেশ দারুণ ভূমিকা পালন করছে বলেও মন্তব্য করেন বান কি মুন। এ সময় বাংলাদেশের জলবায়ু ঝুঁকি মোকাবিলার বিষয়টিও তিনি উল্লেখ করেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, বান কি মুনের সঙ্গে বৈঠকে রোহিঙ্গা, জলবায়ু পরিবর্তন, এসডিজি ইত্যাদি বিষয়ে আলোচনা হয়েছে।

গতকাল শুক্রবার ঢাকায় আসেন জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন। শনিবার (২৩ নভেম্বর) আর্মি স্টেডিয়ামে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ১৩তম সমাবর্তনে অংশ নেওয়ার কথা রয়েছে তার।