• আজ বৃহস্পতিবার, ৫ কার্তিক, ১৪২৮ ৷ ২১ অক্টোবর, ২০২১ ৷

অবৈধভাবে ভারত থেকে প্রতিদিন আসছে শতশত নারী-পুরুষ

nari
❏ শনিবার, নভেম্বর ২৩, ২০১৯ খুলনা

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ সম্প্রতি ভারত সরকার আসাম রাজ্যে জাতীয় নাগরিক নিবন্ধনের (এনআরসি) তালিকা প্রকাশ করেছে। সেখানে নাম না থাকায় নির্যাতনের ভয়ে ঝিনাইদহের মহেশপুর সীমান্ত দিয়ে অবৈধভাবে ভারত থেকে বাংলাদেশে আসছে শতশত নারী পুরুষ।

চলতি মাসে এ পর্যন্ত অবৈধভাবে বাংলাদেশে প্রবেশের দায়ে ২শ’ ১৪ নারী-পুরুষ ও শিশুকে আটক করেছে বিজিবি। এর মধ্যে শুক্রবার আটক করা হয়েছে ১৪ জনকে। মহেশপুর উপজেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় সীমান্ত এলকায় জনপ্রতিনিধিদের মাধ্যমে অবৈধ প্রবেশ ঠেকাতে ওয়ার্ডে ওয়ার্ডে কমিটি গঠনের জন্য বলা হয়েছে। তারা বিজিবিকে সহায়তা করবেন। এছাড়া এক শ্রেণীর দালাল বরাবরের মতো সীমান্ত দিয়ে অবৈধভাবে আসা লোকজনদের সহযোগিতা করছে বলেও জনা গেছে।

ঝিনাইদহ-৫৮ বিজিবির অতিরিক্ত পরিচালক মেজর কামরুল হাসান জানান, এনআরসি, নানা নির্যাতন, রাজনৈতিক প্রভাবসহ বিভিন্ন কারণে তারা ভারত থেকে বাংলাদেশে আসছে। আটকরা বিভিন্ন সময় ভারত গিয়েছিল। অবৈধভাবে সীমান্ত অতিক্রম করার দায়ে তাদের বিরুদ্ধে বাংলাদেশ পাসপোর্ট অধ্যাদেশ ১৯৭৩ এর ১১ (১) (গ) ধারায় মামলা করে মহেশপুর থানায় সোপর্দ করা হয়েছে।

জানা গেছে, ৭০ কিলোমিটার এলাকাজুড়ে ঝিনাইদহের মহেশপুর উপজেলার সীমান্ত। এর মধ্যে ৬০ কিলোমিটার কাঁটাতারের বেড়া দেয়া থাকলেও ১০ কিলোমিটারে কাঁটাতারের বেড়া দেয়া নেই। জুলুলী, খোসালপুর, বাঘাডাঙ্গা, পলিয়ানপুর ও শ্যামকুড় সীমান্ত দিয়ে প্রতিদিন অবৈধভাবে ভারত থেকে বাংলাদেশে আসছে শতশত নারী-পুরুষ। চলতি মাসেই আটক হয়েছে ২শ’ ১৪ জন। এরমধ্যে ৭৪ পুরুষ, ৭৯ নারী ও শিশু রয়েছে ৬৪ জন। আটককৃতদের বেশিরভাগের বাড়ি বাগেরহাট ও মোরলগঞ্জ এলাকায়। যাদের অধিকাংশই মুসলিম সম্প্রদায়ের মানুষ।

সীমান্ত দিয়ে অবৈধভাবে যারা বাংলাদেশে আসছে তাদের বিষয়ে বিজিবি কঠোর অবস্থানে রয়েছে। যারা আসছেন তাদের অধিকাংশই বাংলাদেশী বলে তারা দাবি করছেন। কিন্তু তদন্ত শেষ না হওয়া পর্যন্ত বলা যাচ্ছে না তাদের সঠিক পরিচয়। অবৈধভাবে বাংলাদেশে প্রবেশের দায়ে তাদের আটক করা হচ্ছে। এছাড়া সীমান্তবর্তী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের মাধ্যমে কমিটি গঠনের জন্য বলা হয়েছে। যাতে তারা এই কমিটির মাধ্যমে অবৈধভাবে অনুপ্রবেশ ঠেকাতে পারেন। যেখানে অপরিচিত মানুষ দেখবেন তারা বিজিবিকে খবর দিবেন।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন