• আজ রবিবার। গ্রীষ্মকাল, ৫ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ১৮ই এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। দুপুর ২:১৮মিঃ

‘বিশ্বে অস্থিতিশীলতা তৈরি করছে যুক্তরাষ্ট্র’- চীন

৩:৫৭ অপরাহ্ন | রবিবার, নভেম্বর ২৪, ২০১৯ আন্তর্জাতিক
chauna

আন্তর্জাতিক ডেস্কঃ যুক্তরাষ্ট্রকে বিশ্বের স্থিতিহীনতার সবচেয়ে বড় উৎস উল্লেখ করে তোপ দেগেছে চীন। গতকাল শনিবার জাপানের নাগোয়া শহরে জি২০ দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকে চীনের স্টেট কাউন্সিলর ওয়াং য়ি তীব্র ভাষায় যুক্তরাষ্ট্রকে আক্রমণ করেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

যুক্তরাষ্ট্রের কয়েকজন রাজনীতিক বিশ্বের বিভিন্ন অংশে গিয়ে কোনো প্রমাণ ছাড়াই চীনের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার চেষ্টা করছে বলে অভিযোগ করেছেন ওয়াং।

ওয়াং ই বলেন, যুক্তরাষ্ট্রের একতরফা ও সংরক্ষণবাদ নীতির কারণে জোটবদ্ধ ব্যবসায়িক কাঠাবো ক্ষতিগ্রস্ত হচ্ছে। ইতোমধ্যে এটি বিশ্বের সবচেয়ে অস্থিতিশীল ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছে।

ওয়াং আরও বলেন, যুক্তরাষ্ট্র রঅজনৈতিক উদ্দেশ্য রাষ্ট্রীয় শাসনযন্ত্র দিয়ে বৈধ চীনা ব্যবসায় আক্রমণ করেছে এবং ভিত্তিহীনভাবে তাদের বিরুদ্ধে মামলা দিয়েছে যা উষ্কানিমূলক। তিনি বলেন, কিছু মার্কিন রাজনীতিবিদ বিশ্বের সবজায়গায় চীনকে পরাস্ত করতে চেয়েছে কিন্তু কোনও প্রমাণ দেখাতে পারেনি।

চীনা ‍কূটনীতিক অভিযোগ করেন, যুক্তরাষ্ট্র তাদের অভ্যন্তরীণ আইন দিয়ে ‘নিষ্ঠুরভাবে’ চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করেছে এবং হংকংয়ের স্থিতিশীলতা ও উন্নয়ন বাধাগ্রস্ত করেছে। এ সপ্তাহে মার্কিন প্রতিনিধি পরিষদে হংকংয়ে মানবাধিকার লঙ্ঘন নিয়ে চীনতে সতর্কবার্তা পাঠানোর ব্যাপারে দুটি বিল পাস হয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্প তাতে স্বাক্ষর করে আইন করবেন বলে ধারণা করা হচ্ছে।

ওয়াং বলেন, চীনের উন্নয়ন অভাবনীয় গতিতে এগিয়ে চলছে এবং কেউ এটি থামাতে পারবে না। তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রের জন্য উইন-উইন সহায়তাই এখন উত্তম পথ।