• আজ বৃহস্পতিবার, ৫ কার্তিক, ১৪২৮ ৷ ২১ অক্টোবর, ২০২১ ৷

শীতকালীন সবজির জেলায় পরিণত হচ্ছে ঠাকুরগাঁও


❏ রবিবার, নভেম্বর ২৪, ২০১৯ দেশের খবর, রংপুর

কামরুল হাসান, ঠাকুরগাঁও প্রতিনিধি- শীতকালীন সবজির জেলায় পরিণত হচ্ছে উত্তরের জেলা ঠাকুরগাঁও। দিগন্তজুড়ে আগাম শীতের সবজির সমারোহ। সবজি চাষ করে স্বাবলম্বী হয়েছেন জেলার অনেক কৃষক।

এখানকার কৃষকরা ধানের পরিবর্তে সবজিচাষে বেশি আগ্রহী হয়ে উঠছেন। জেলার বিভিন্ন উপজেলায় কৃষকরা এখন ব্যস্ত সময় পার করছেন সবজি চাষ আর পরিচর্যায়।

খোঁজ নিয়ে জানা যায়, ২০ বছর আগে নারগুন গ্রামের কৃষকরা সবজি চাষ শুরু করেন। তখন যাদের জমি ছিল না, সংসারে অভাব ছিল তারা অন্যের জমিতে সবজি আবাদে মন দেন। তাদের অনেকে সফল হয়েছেন। সবজি চাষ করেই এখন তারা সচ্ছল।

নাসিরুল ইসলাম নামে এক কৃষক জানান, আমরা সবজি চাষ করে অনেক বেশি লাভবান হচ্ছি। আমাদের জেলার সবজি দেশের বিভিন্ন অঞ্চলে এবং বিদেশেও রপ্তানি হচ্ছে।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ জানায়, ঠাকুরগাঁওয়ে গত বছর সবজি আবাদ হয়েছিল পাঁচ হাজার ৪০০ হেক্টর। এ বছর জেলায় সবজি আবাদ হয়েছে সাত হাজার ২৪৮ হেক্টর।

কৃষকরা জানান, নিজেদের মধ্যে সমবায় ভিত্তিতে এবং স্থানীয় কৃষি অফিসের সহযোগিতায় প্রশিক্ষণ নিয়ে স্বল্প পুঁজি খাটিয়ে তারা সংসারের অভাব দূর করতে পেরেছেন। প্রতি মৌসুমে ১০-২০ হাজার টাকা পুঁজি খাটিয়ে দেড় থেকে দুই লাখ টাকা পর্যন্ত আয় করছেন তারা।

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আফতাব হোসেন জানান, কৃষি বিভাগ থেকে আগাম সবজি চাষের জন্য কৃষকদের সব ধরনের সহযোগিতা দেওয়া হচ্ছে। এ অঞ্চলের সবজি বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে। কৃষকরা যেন সহজেই কীটনাশক, বীজ, সার ও উৎপাদন সহায়ক যন্ত্রপাতি পান সেজন্য ব্লক সুপারভাইজাররা নিয়মিত তদারকি করে থাকেন।উলেখ্য শীতের সবজি বর্তমানে স্থানীয় বাজারে পাওয়া যাচ্ছে তবে দাম বেশী। তবুও ক্রেতারা নিচ্ছেন নতুন সবজি।

আপনার জেলার সর্বশেষ সংবাদ জানুন