সংবাদ শিরোনাম

ছাত্রলীগ নেতার প্যান্ট চুরির ভিডিও ভাইরাল!পাটগ্রামে ইউএনও’র উপর হামলা, আটক ৬আগের সব রেকর্ড ভেঙ্গে একদিনে সর্বোচ্চ মৃত্যু ৮৩ জনেরশফী হত্যা মামলা: মামুনুল-বাবুনগরীসহ ৪৩ জনকে অভিযুক্ত করে প্রতিবেদনখালেদা জিয়ার রোগমুক্তি কামনায় সারাদেশে দোয়া কর্মসূচিরোহিঙ্গা শিবিরে ফের অগ্নিকান্ডসালথায় তান্ডব: এসিল্যান্ডের বিরুদ্ধে উঠা অভিযোগের সত্যতা মিলেনিশাহজাদপুরে কৃষকদের মাঝে হারভেস্টার মেশিন বিতরণচাঁদপুরে গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতি পেতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিশ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা না করলে আইনি পদক্ষেপ : শ্রম প্রতিমন্ত্রী

  • আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

তিন মাসের কোর্স ছাড়া মিলবে না বিয়ের অনুমতি

৭:৪৮ অপরাহ্ন | রবিবার, নভেম্বর ২৪, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- বিয়ের আগে করতেই হবে তিন মাসের ‘প্রি-ওয়েডিং কোর্স’। এমনই নিয়ম ২০২০ সাল থেকে চালু করতে চলেছে ইন্দোনেশিয়া। ফলে প্রেমিকা-প্রেমিকা নিজেরা নিজেরা বিয়ে ঠিক করে হুট করে তা করে ফেলা কিংবা বাড়ি থেকে সম্বন্ধ ঠিক হলেই আর বিয়ে করে ফেলা যাবে না।

বিয়ে করতে গেলে শেষ করতে হবে ওই প্রি-ওয়েডিং কোর্স। সব জুটির জন্যই এ কোর্স করা বাধ্যতামূলক। কোর্স সফলভাবে শেষ করে সরকারের কাছ থেকে প্রশংসাপত্র নিয়ে তবেই করা যাবে বিয়ে!

সম্প্রতি ইন্দোনেশিয়ার যুব উন্নয়ন ও সংস্কৃতিমন্ত্রী মুহাদজির এফেন্দি এমন ঘোষণা দেন। আগামী বছর থেকে এই আইন চালুর সম্ভাবনার কথাও জানান তিনি।

তবে কোর্স করতে নিজের টাকা ব্যয় করতে হবে না ইন্দোনেশিয়ার বাসিন্দাদের। সরকারের পক্ষ থেকে বিনামূল্যেই করানো হবে এই কোর্স।

সংবাদমাধ্যম জাকার্তা পোস্টের খবরে বলা হয়, তিন মাসের ওই কোর্সে স্বাস্থ্য সংক্রান্ত জ্ঞান, সন্তান লালনপালন, বিভিন্ন রোগের প্রাথমিক শিক্ষা, ঘরোয়া অর্থনীতিসহ পরিবার সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে শিক্ষা দেওয়া হবে।

মুহাদজির এফেন্দি বলেন, “যারা বিয়ে করতে যাচ্ছে তাদের পরিবার গঠনের বিষয়ে কিছু নির্দেশনা নিতে হবে। এরপরই কোনো হবু দম্পতিকে সার্টিফিকেট দেওয়া হবে।”

তিনি আরও বলেন, হবু দম্পতির বিয়ে সংশ্লিষ্ট বিষয়ে যথেষ্ট জ্ঞান আছে কিনা তা জানতে ওই সার্টিফিকেট ব্যবহার করা হবে।

এই নিয়ম ইন্দোনেশিয়ায় একেবারে নতুন নয় উল্লেখ করে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের গণস্বাস্থ্য বিভাগের পরিচালক কিরানা প্রিতাসারি বলেন, এই আইন বর্তমানে ইন্দোনেশিয়ায় চালু রয়েছে। তবে আসছে সময়ে তা সারা দেশব্যাপী জারি করা হবে।