• আজ শুক্রবার। গ্রীষ্মকাল, ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। বিকাল ৩:০১মিঃ

ভারতে প্রতি ৫ পর্যটকের ১ জন বাংলাদেশি

⏱ | রবিবার, নভেম্বর ২৪, ২০১৯ 📁 আন্তর্জাতিক
varot

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতে ভ্রমণকারী শীর্ষ ৬০টি দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান সবার ওপরে, এরপরই রয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। ভারত ভ্রমণে ইউরোপ বা অন্য যেকোনও দেশের তুলনায় এগিয়ে রয়েছে বাংলাদেশ। ভারতে ভ্রমণকারীদের মধ্যে প্রতি পাঁচজনে একজনই বাংলাদেশি।

ওয়াইএসআরসিপি সাংসদ বঙ্গা গীতা বিশ্বনাথের এক প্রশ্নের জবাবে বৃহস্পতিবার দেশটির রাজ্য পর্যটনমন্ত্রী প্রহল্লাদ সিংহ প্যাটেল ২০১৬ -২০১৮ সালে ভারতে ঘুরতে বিদেশি পর্যটকের তথ্য-উপাত্ত উপস্থাপন করেন।

ভারতের পর্যটন মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, ২০১৬ সালে ভারতে বাংলাদেশি পর্যটকের সংখ্যা ছিল ১৩ লাখ ৮০ হাজার ৪০৯ জন, ২০১৭ সালে বেড়ে ২১ লাখ ৫৬ হাজার ৫৫৭ জন এবং ২০১৮ সালে ২২ লাখ ৫৬ হাজার ৬৭৫ জন।

এছাড়া ২০১৮ সালে ভারতে যেসব বিদেশি পর্যটকরা এসেছেন তাদের মধ্যে বাংলাদেশের পরে মার্কিন ও ব্রিটিশ নাগরিকদের অবস্থান। এরপরে শ্রীলংকা ও কানাডা। তবে ২০১৬ সাল থেকে ভারতে পাকিস্তানি পর্যটকের সংখ্যা ক্রমাগত কমেছে।

২০১৬ সালে ভারতে পাকিস্তানি পর্যটকের সংখ্যা ছিল ১ লাখ ৪ হাজার ৭২০ জন, ২০১৭ তে ৪৪ হাজার ২৬৬ জন এবং ২০১৮ তে কমে গিয়ে দাঁড়ায় ৪১ হাজার ২৬৬ জন।

রাজ্যগুলির নিরিখে দেখতে গেলে ২০১৮ সালে সবচেয়ে বেশি বিদেশি পর্যটক এসেছেন তামিলনাড়ুতে, সংখ্যাটা ৬০ লক্ষেরও বেশি। এর পরেই রয়েছে মহারাষ্ট্র ও উত্তর প্রদেশের স্থান। মহারাষ্ট্রে ২০১৮ সালে ৫০ লক্ষের বেশি পর্যটক এসেছেন, উত্তর প্রদেশে সে সংখ্যাটা ৩৭ লক্ষ।

এছাড়া জানা যায়, ২০১৮ সালে সবচেয়ে বেশি বিদেশি পর্যটক এসেছেন তামিলনাড়ুতে। যার সংখ্যা ৬০ লাখেরও বেশি। এর পরেই রয়েছে মহারাষ্ট্র ও উত্তর প্রদেশের স্থান। মহারাষ্ট্রে ২০১৮ সালে ৫০ লাখের বেশি পর্যটক এসেছেন, অন্যদিকে উত্তর প্রদেশে ৩৭ লাখ।

তথ্যসূত্র: গো নিউজ ইন্ডিয়া, ইন্ডিয়ান এক্সপ্রেস