• আজ ৩রা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

আপিলে খালেদা জিয়ার জামিন শুনানি পেছাল

১:১১ অপরাহ্ন | সোমবার, নভেম্বর ২৫, ২০১৯ জাতীয়

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় সাত বছরের দণ্ডপ্রাপ্ত বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন চেয়ে করা আপিল আবেদনের শুনানি পিছিয়েছে। আগামী বৃহস্পতিবার (২৮ নভেম্বর) জামিন শুনানির নতুন দিন ঠিক করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ।

সোমবার (২৫ নভেম্বর) আবেদনটির শুনানির জন্য আপিল বিভাগের কার্যতালিকার ২৮ নম্বরে ছিল। তবে আদালত পূর্ণাঙ্গ বেঞ্চে জামিন শুনানি শুনতে চেয়েছেন। সেজন্য নতুন করে বৃহস্পতিবার দিন ঠিক করেছেন।

খালেদা জিয়ার আইনজীবী এ কে এম এহসানুর রহমান বলেন, ‘আজ জামিন শুনানির জন্য মামলাটি কার্যতালিকায় ছিল। প্রধান বিচারপতি আইনজীবীদের জানান, তারা এ বিষয়ে পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানি নিতে চান। এরপর আদালত আবেদনটি বৃহস্পতিবার পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য রাখেন।’

এর আগে ১৭ নভেম্বর চেম্বার বিচারপতি মো. নূরুজ্জামান এ আবেদনটি শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন। ১৪ নভেম্বর আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় জামিন চেয়ে আপিল আবেদন করা হয়।

গত বছরের ২৯ অক্টোবর ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক মো. আখতারুজ্জামান জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে সাত বছরের সশ্রম কারাদণ্ড দেন। একই সঙ্গে তাকে ১০ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়।

পরে ৩০ এপ্রিল দণ্ডের বিরুদ্ধে খালেদা জিয়ার আপিল শুনানির জন্য গ্রহণ করেন হাইকোর্ট। গত ৩১ জুলাই বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এসএম কুদ্দুস জামানের হাইকোর্ট বেঞ্চ তার জামিন আবেদন খারিজ করে দেন।

পরবর্তী সময়ে ১১ সেপ্টেম্বর ফের জামিন আবেদন ফেরত দেন বিচারপতি ফরিদ আহমেদ ও বিচারপতি এএসএম আবদুল মোবিনের হাইকোর্ট বেঞ্চ।