• আজ শুক্রবার। গ্রীষ্মকাল, ১০ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ। ২৩শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ। দুপুর ২:১৮মিঃ

মাঠেই কেঁদে ফেললেন গেইল!

⏱ | মঙ্গলবার, নভেম্বর ২৬, ২০১৯ 📁 খেলা

স্পোর্টস আপডেট ডেস্ক- ‘ক্রিস্টোফার হেনরি গেইল’, বিশ্বজুড়ে টি-টোয়েন্টির ফেরিওয়ালা নামে বেশি খ্যাত। কুড়ি ওভারের ক্রিকেটে তার চেয়ে বেশি রান বা সেঞ্চুরি কারো নেই। ৪০ বছর বয়সেও তিনি বোলারদের যম। মাঠে সেই গেইলের চোখেই কিনা জল! সম্প্রতি এমনই ঘটনা ঘটেছে দক্ষিণ আফ্রিকার এনজানজি সুপার লিগে।

এনজাননি সুপার লিগে গেইল জোঝি স্টার্সের হয়ে খেলছেন। আর ম্যাচটি ছিল পার্ল রকর্সের বিপক্ষে। ব্যাট হাতে গেইলকে ওই ম্যাচে ওপেনিংয়ে নামতে দেখা যায়নি। তিনে ব্যাট করতে নামেন তিনি। কিন্তু রান করতে পারেননি। বল হাতে তাকে দিয়েই ওপেন করায় তার দল। ওভারের শেষ বলে গেইল স্লোয়ার ফ্লাইট দেন। ব্যাটসম্যান বল ব্যাটে লাগাতে ব্যর্থ হন। প্যাডে গিয়ে লাগে তার।

আম্পায়ারের কাছে লেগ বিফোরের জোরালো দাবি রাখলেন ক্রিস গেইল। কিন্তু আম্পায়ার কোন সাড়া দিলেন না। গেইল যেন আম্পায়ারের সিদ্ধান্ত মানতে পারলেন না। কেঁদেই দিলেন ইউনিভার্স বস।

রোববার দলটির হয়ে নিজের ক্যারিয়ারের ৪০০তম টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন এই ক্যারিবীয় তারকা ব্যাটসম্যান। এবারের আসরেরে শেষ ম্যাচ। দলের পক্ষে সর্বোচ্চ ৫৪ রানের ইনিংসও খেলেন। যদিও এই ম্যাচ নিয়ে টুর্নামেন্টের ছয় খেলার একটিতেও জিতেনি জোজি স্টারস। আর এই ছয় ম্যাচে গেইলের রান ১০১।

ম্যাচশেষে এবারের আসর থেকে সরে যাচ্ছেন বলে রুঢ় বাস্তবতা নিয়ে গেইল বলেন, ‘দু-তিন ম্যাচে পারফর্ম করতে না পারলেই ক্রিস গেইল দলের জন্য বোঝা। শুধু এ দলটা নিয়ে বলছি না। এটি এমন এক বিষয় যা গত কয়েক বছর ধরেই ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে আমি লক্ষ্য করে দেখেছি। দুই, তিন কিংবা চারবার রান করতে না পারলে ক্রিস গেইল সব সময়ই দলের জন্য বোঝা। ব্যাপারটা এমন যে শুধু একজনই দলের জন্য বোঝা। এ নিয়ে কলহও হয়। লোকে মনে রাখে না তাদের জন্য কী করলেন ক্রিস গেইল। আমি সম্মান পাই না। আমি এ ফ্র্যাঞ্চাইজি নিয়ে বলছি না। সবকিছু মিলিয়েই বলছি, এমনকি খেলোয়াড়দের নিয়েও। খেলোয়াড়, ম্যানেজমেন্ট, ম্যানেজমেন্ট প্রধান ও বোর্ড সদস্যরাও থাকবেন। ক্রিস গেইল কখনো কোনো সম্মান পায়নি। ক্রিস গেইল একবার ব্যর্থ হলেই তার ক্যারিয়ার শেষ। সে কোনো কাজের না। আসলে আমি এসব পার করে এসেছি তাই এগুলো আমার কাছে নতুন কিছু না। এসবের মধ্য দিয়েই উঠে এসেছি।’