• আজ বুধবার, ১১ কার্তিক, ১৪২৮ ৷ ২৭ অক্টোবর, ২০২১ ৷

‘সেনাপ্রধানের মিয়ানমার সফর দেশের মঙ্গল বয়ে আনবে’- পররাষ্ট্রমন্ত্রী

poro
❏ বুধবার, নভেম্বর ২৭, ২০১৯ জাতীয়

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদের মিয়ানমার সফর রোহিঙ্গাদের প্রত্যাবাসনের ক্ষেত্রে দেশের জন্য মঙ্গল হবে এবং দুদেশের মধ্যে আলোচনার অরেকটি পথ খুলে দিবে। এটি আমাদের জন্য মঙ্গল বয়ে নিয়ে আসবে।

বুধবার (২৭ নভেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এ কথা বলেন।

মিয়ানমারকে ‘বন্ধু প্রতীম দেশ’ আখ্যায়িত করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা সমঝোতার মাধ্যমে রোহিঙ্গা সমস্যার সমাধান চাই।’

হলি আর্টিজান হামলা মামলার রায় নিয়ে আব্দুল মোমেন বলেন, রাজধানীর গুলশানের হলি আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলা মামলার বিচার একটি দৃষ্টান্ত। তিনি বলেন, দেশের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ জঙ্গি হামলার এই বিচারের মাধ্যমে আমরা দৃষ্টান্ত স্থাপন করেছি।

মোমেন বলেন, হলি আর্টিজান হামলার ঘটনায় আমরা সন্ত্রাসী-জঙ্গিদের বিচারের মুখোমুখি করেছি। ইউরোপ-মার্কিন যুক্তরাষ্ট্রে এমন ঘটনায় সবাইকে মেরে ফেলা হয়। কিন্তু আমরা তাদের বিচারের মাধ্যমে দৃষ্টান্ত স্থাপন করেছি।

তিনি আরও বলেন, এই বিচার অনুকরণীয় হয়ে থাকবে। যা সন্ত্রাস-জঙ্গিবাদ প্রতিরোধে ভূমিকা রাখবে।

ডিসেম্বরে স্পেনের মাদ্রিদে হতে যাওয়া ২৫তম জাতিসংঘ জলবায়ু পরিবর্তন সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশগ্রহণ নিয়ে ব্রিফিংকালে তিনি এসব কথা বলেন।

ডিসেম্বরের ২-১৩ তারিখ পর্যন্ত সম্মেলনের ২৫তম অধিবেশন চলবে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১ ডিসেম্বর মাদ্রিদের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন এবং ৩ ডিসেম্বর দেশের উদ্দেশ্যে স্পেন ত্যাগ করবেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।