সংবাদ শিরোনাম

ছাত্রলীগ নেতার প্যান্ট চুরির ভিডিও ভাইরাল!পাটগ্রামে ইউএনও’র উপর হামলা, আটক ৬আগের সব রেকর্ড ভেঙ্গে একদিনে সর্বোচ্চ মৃত্যু ৮৩ জনেরশফী হত্যা মামলা: মামুনুল-বাবুনগরীসহ ৪৩ জনকে অভিযুক্ত করে প্রতিবেদনখালেদা জিয়ার রোগমুক্তি কামনায় সারাদেশে দোয়া কর্মসূচিরোহিঙ্গা শিবিরে ফের অগ্নিকান্ডসালথায় তান্ডব: এসিল্যান্ডের বিরুদ্ধে উঠা অভিযোগের সত্যতা মিলেনিশাহজাদপুরে কৃষকদের মাঝে হারভেস্টার মেশিন বিতরণচাঁদপুরে গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতি পেতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিশ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা না করলে আইনি পদক্ষেপ : শ্রম প্রতিমন্ত্রী

  • আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

যে গ্রামে পেঁয়াজ খাওয়া নিষিদ্ধ!

৩:৫৪ অপরাহ্ন | বুধবার, নভেম্বর ২৭, ২০১৯ চিত্র বিচিত্র
onion.sunbd_

চিত্র বিচিত্র ডেস্কঃ পেঁয়াজের আকাশছোঁয়া দাম নিয়ে যখন মানুষ দিশেহারা তখন রাতারাতি কোটিপতি হচ্ছেন একশ্রেণির অসাধু ব্যবসায়ী। কোনোভাবেই পেঁয়াজের দাম যখন নিয়ন্ত্রণে আসছে না, তখন একটি গ্রামে পেঁয়াজের বাজারে কোনো প্রভাব পড়েনি, বিক্রি হচ্ছে আগের দামেই। ভারতের বিহারের জাহানাবাদ জেলার চিরী পঞ্চায়েতের একটি গ্রামেই এ ঘটনা ঘটেছে।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, ওই গ্রামে কেউই কখনও পেঁয়াজ খান না। রাজ্যের অন্য গ্রামে যেখানে পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় রান্নাঘরের বাজেটে কাটছাঁট করতে হচ্ছে সবাইকে, পাটনার খুচরাবাজারে পেঁয়াজের দাম ৮০ টাকা কেজি হয়ে যাওয়ায় সেখানকার মানুষ নিদারুণ দুর্ভোগ পোহাচ্ছেন।

জাহানাবাদ জেলার সদর থেকে ৩০ কিলোমিটার দূরে ত্রিলোকি বিগহা গ্রামে পেঁয়াজের দাম বৃদ্ধির কোনো প্রভাব পড়েনি। কারণ এই গ্রামের কেউই পেঁয়াজ খান না। ৩০ থেকে ৩৫ ঘরের এই গ্রামটিতে অধিকাংশই যাদব পরিবারের। যারা পেঁয়াজ-রসুন কিছুই খান না। এই পুরো গ্রামে পেঁয়াজ ও রসুন বাজার থেকে নিয়ে আসাও নিষেধ।

গ্রামের এক প্রবীণ রামবিলাস জানান, পেঁয়াজের দাম বেড়েছে বলে যে এখানকার বাসিন্দারা পেঁয়াজ খাচ্ছেন না, এমন নয়। বহু বছর ধরেই এখানে পেঁয়াজ-রসুন খাওয়া হয় না। তাদের পূর্বপুরুষরাও পেঁয়াজ খেতেন না। এবং আজও সেই পরম্পরা চলে আসছে।

গ্রামের আরেক বাসিন্দা সুবরীতি দেবী বলেন, এই গ্রামেই ঠাকুরের একটি মন্দির আছে। তাদের পূর্বপুরুষরা পেঁয়াজ না খাওয়ার নিয়ম তৈরি করেছিলেন, তাই যা আজও বজায় রয়েছে।

তিনি আরও বলেন, ৪০-৪৫ বছর আগে কোনো একটি পরিবার এই পরম্পরা ভাঙার চেষ্টা করেছিল। কিন্তু তা করার ফলে তার পরিবারের অশুভ এমন কিছু ঘটনা ঘটেছিল তার পর থেকেই পেঁয়াজ খাওয়ার সাহস আর কেউই করেন না।

চিরী গ্রাম পঞ্চায়েতের প্রধান সঞ্জয় কুমার জানিয়েছেন, বহু বছর ধরেই এ গ্রামে এই পরম্পরা চলে আসছে। তিনি আরও বলেন, এটি অন্ধবিশ্বাসও হতে পারে। কিন্তু এটিই পরম্পরা হয়ে গেছে এখন।

তবে শুধু পেঁয়াজ আর রসুন নয়, এই গ্রামে নিয়ম এতটাই কড়া যে মাংস, মদ কেউ ছুঁয়েও দেখেন না। এই গ্রামে এমন অনেক মানুষ আছেন, যারা জানেনই না যে পেঁয়াজের দাম এতটা বেড়ে গেছে।

২৩ বছরে ১১ শিশুর মা, নিতে চান ১০০ সন্তান!

⊡ সোমবার, ফেব্রুয়ারী ১৫, ২০২১

এক মুলার ওজন সাড়ে ৮ কেজি !

⊡ শনিবার, ফেব্রুয়ারী ১৩, ২০২১

স্ত্রীর সঙ্গে প্রেমিকা নিয়ে গেলে অর্ধেক ছাড়!

⊡ শুক্রবার, ফেব্রুয়ারী ১২, ২০২১

Chicken ২৫ দিন ধরে থানার লকআপে ২ মুরগি!

⊡ শনিবার, ফেব্রুয়ারী ৬, ২০২১