• আজ ২৮শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

কোটালীপাড়ায় সরকারি রাস্তা থেকে গাছ কাটার হিড়িক!

৩:৫৩ অপরাহ্ন | বুধবার, নভেম্বর ২৭, ২০১৯ ঢাকা, দেশের খবর

কোটালীপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধি: গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় সরকারি রাস্তা থেকে গাছ কাটার হিড়িক পড়েছে। যে যার মতো পারছে গাছ কেটে নিয়ে যাচ্ছে। যার ফলে সরকারের লক্ষ লক্ষ টাকার ক্ষতি হচ্ছে।

জানা গেছে, প্রায় ১৫ বছর আগে কৈননীয়া সংস্থা উপজেলার কলাবাড়ি ইউনিয়নের ফুলগাছা থেকে হিজলবাড়ি পর্যন্ত খালটি খনন করে রাস্তা নির্মান করে। পরবর্তীতে সংস্থাটির পক্ষ থেকে প্রায় ৫ কিলোমিটার দৈর্ঘ্যের এই রাস্তার দু’ পাশে গাছের চারা রোপন করা হয়। সংস্থাটির কর্মচক্র শেষ হওয়ার কারণে ৭ বছর আগে তারা এ উপজেলা থেকে চলে যায়। বর্তমানে রাস্তার গাছগুলো বনবিভাগ দেখভাল করছে বলে স্থানীয়রা জানিয়েছে।

গত মঙ্গলবার সরেজমিনে এই রাস্তায় গিয়ে তেতুলবাড়ি গ্রামের নিতাই বিশ্বাস ও আনোয়ার হাওলাদারকে গাছ কাটতে দেখা যায়।

গাছ কেটে নিয়ে যাওয়ার বিষয়ে আনোয়ার হাওলাদারের কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, ঘুর্ণিঝড় বুলবুলে আমার বাড়ি ঘরে ক্ষতি হয়েছে। তাই বাড়ি ঘর মেরামতের জন্য রাস্তার একটি গাছ কেটেছি।

নিতাই বিশ্বাস বলেন, গাছ না কাটলে রাস্তা নষ্ট হয়ে যায় তাই আমি একটি গাছ কেটে নিয়েছি।

নাম প্রকাশ না করা শর্তে তেতুলবাড়ি গ্রামের এক যুবক বলেন, প্রতিদিনই বিভিন্ন জনই এই রাস্তার গাছ কেটে নিয়ে যাচ্ছে। এতে সরকারের লক্ষ লক্ষ টাকার ক্ষতি হচ্ছে।

উপজেলা বন কর্মকর্তা বিবেকানন্দ মল্লিক বলেন, রাস্তাটি গাছগুলো লাগানোর সময় এলাকার জনগন নিয়ে একটি সমিতি করা হয়েছিল। সেই সমিতির সদস্যগন ও ইউনিয়ন পরিষদ এই গাছের মালিক। এখানে আমাদের কিছু করার নাই।

কলাবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাইকেল ওঝা বলেন, গাছ কেটে নেওয়ার বিষয়টি আমার জানা নাই। যদি কেই গাছ কেটে নিয়ে থাকে তাহলে তার বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।