• আজ ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

চলন্ত বাসে চবি ছাত্রীকে যৌন হয়রানি

১২:৩০ পূর্বাহ্ন | শুক্রবার, নভেম্বর ২৯, ২০১৯ চট্টগ্রাম
cu

সময়ের কণ্ঠস্বর, চট্টগ্রামঃ চলন্ত বাসে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) মার্কেটিং বিভাগের দ্বিতীয় বর্ষের এক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। গত বুধবার সোহাগ পরিবহনের একটি বাসে করে পটিয়া থেকে নগরীতে ফেরার পথে বাসচালকের সহকারীদের হাতে নির্যাতনের ঘটনাটি ঘটে বলে জানান সেই শিক্ষার্থী।

ঘটনার বর্ণনা দিয়ে ভুক্তভোগী শিক্ষার্থী জানান, পটিয়া থেকে চট্টগ্রামে ফেরার জন্য পটিয়ার মুন্সেফবাজার এলাকা থেকে সোহাগ পরিবহনের একটি বাসে উঠেন তিনি। বাসের দুই সহকারীর মধ্যে একজন ভাড়া নিতে এসে তার কাছে জানতে চান নামবেন তিনি। উত্তরে চট্টগ্রাম শহরের দুই নম্বর গেইট নামার কথা বলেন ওই ছাত্রী।

‘কথোপকথনের এক পর্যায়ে সহকারীকে আমি জিজ্ঞেস করি, দুই নম্বর গেইট যেতে বাস থেকে কোথায় নামলে সুবিধা হবে। সহকারী বাস টার্মিনাল নামার পরামর্শ দেন আমাকে। বাস টার্মিনাল এসে যাত্রীদের সঙ্গে আমিও নামতে চাইলে সহকারী এগিয়ে এসে আমাকে দুই নম্বর গেইট পৌঁছে দেওয়ার কথা বলেন। তবে বাস চালক ও সহকারীদের তাকানো আমার কাছে সন্দেহজনক মনে হয়।’

তিনি বলেন, এক পর্যায়ে দুই সহকারীর সঙ্গে ধস্তাধস্তি শুরু হয় আমার। আমি চিৎকার করে তাদের কাছ থেকে নিজেকে বাঁচাতে চেষ্টা করছিলাম। রাস্তার কিছু মানুষ হয়তো বিষয়টি খেয়াল করছিলেন, তাই আমাকে পরে বাস থেকে নামিয়ে দেওয়া হয়। তবে মানসিকভাবে বিপর্যস্ত থাকায় বাসের নম্বর দেখতে ভুলে গিয়েছিলাম।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এস এম মনিরুল হাসান জানান, বিষয়টি আমি জেনেছি। আমরা ভুক্তভোগী ছাত্রীর সঙ্গে যোগাযোগের চেষ্টা করছি। অভিযুক্তকে শাস্তির আওতায় আনতে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে প্রয়োজনীয় সহায়তা করা হবে। অন্যদিকে যৌন হয়রানির শিকার চবি শিক্ষার্থী থানায় অভিযোগের প্রস্তুতি নিচ্ছেন বলে জানা যায়।

চাঁদগাও থানার ওসি আবুল কালাম আজাদ বলেন, “চলন্ত বাসে বিশ্ববিদ্যালয় ছাত্রীকে যৌন হয়রানি করার চেষ্টার ঘটনাটি আমরা শুনেছি। এই ব্যাপারে ওই শিক্ষার্থীর লিখিত অভিযোগ পেলে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।”