সংবাদ শিরোনাম

ছাত্রলীগ নেতার প্যান্ট চুরির ভিডিও ভাইরাল!পাটগ্রামে ইউএনও’র উপর হামলা, আটক ৬আগের সব রেকর্ড ভেঙ্গে একদিনে সর্বোচ্চ মৃত্যু ৮৩ জনেরশফী হত্যা মামলা: মামুনুল-বাবুনগরীসহ ৪৩ জনকে অভিযুক্ত করে প্রতিবেদনখালেদা জিয়ার রোগমুক্তি কামনায় সারাদেশে দোয়া কর্মসূচিরোহিঙ্গা শিবিরে ফের অগ্নিকান্ডসালথায় তান্ডব: এসিল্যান্ডের বিরুদ্ধে উঠা অভিযোগের সত্যতা মিলেনিশাহজাদপুরে কৃষকদের মাঝে হারভেস্টার মেশিন বিতরণচাঁদপুরে গণমাধ্যম সপ্তাহের রাষ্ট্রীয় স্বীকৃতি পেতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপিশ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা না করলে আইনি পদক্ষেপ : শ্রম প্রতিমন্ত্রী

  • আজ ৩০শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

পূর্ব আফ্রিকায় তুরস্কের অর্থায়নে নির্মিত হল সবচেয়ে বড় মসজিদ

৯:৫৪ পূর্বাহ্ন | শুক্রবার, নভেম্বর ২৯, ২০১৯ ইসলাম

ইসলাম ডেস্ক- জিবুতিতে তুরস্কের অর্থায়নে নির্মিত হয়েছে পূর্ব আফ্রিকার সবচেয়ে বড় মসজিদ। চার বছর আগে শুরু হওয়া মসজিদটির কাজ শেষ হওয়ায় এ মাসেই তা খুলে দেয়া হচ্ছে।

ডেইলি সাবাহ জানিয়েছে, উসমানীয় খিলাফতের অন্যতম খলিফা দ্বিতীয় আব্দুল হামিদের নামে নির্মিত মসজিদটিতে একসঙ্গে ৬ হাজার মুসল্লির নামাজ আদায় করতে পারবেন। উদ্বোধনের পর এটি হবে পূর্ব আফ্রিকার দেশগুলোর মধ্যে সবচেয়ে বড় মসজিদ।

তুরস্কের দিয়েনেট ফাউন্ডেশনের (টিভিডি) সহযোগিতায় নির্মিত মসজিদটি উসমানীয় সাম্রাজ্যের স্থাপত্যের অনুকরণে নির্মিত হয়েছে। উসমানীয় স্থাপত্যরীতিতে অঙ্কিত দেয়াল এই মসজিদের অন্যতম আকর্ষণ।

২০১৫ সালে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের জিবুতি সফরকালে এই মসজিদটি নির্মাণের কথা শুরু হয়।

এসময় জিবুতির প্রেসিডেন্ট ইসমাইল ওমর এরদোগানকে বলেন, তিনি উসমানীয় আদলে তার দেশে একটি মসজিদ দেখতে চাই, যেখানে আজানের মধুর ধ্বনি শোনা যাবে।

জিবুতির রাজধানীতে প্রেসিডেন্ট প্রাসাদের পাশেই সমুদ্র থেকে জেগে ওঠা বিশাল এলাকায় প্রায় ১৩,০০০ স্কোয়ার মিটার জায়গায় নির্মিত হয়েছে দ্বিতীয় আব্দুল হামিদ মসজিদ।

৪৬ মিটার উচ্চতার দু’টি মিনার, ২৭ মিটার উচ্চতার একটি গম্বুজ এবং উসমানীয় স্থাপত্যরীতিতে অঙ্কিত দেয়াল এই মসজিদের অন্যতম আকর্ষণ।

তুরস্কের ননপ্রফিটস পরিচালক মেহমুদ সাবাস পোলাত বলেন, খেলাফতে উসমানীর অবসানের পর এটিই আফ্রিকাতে প্রথম মসজিদ, যেটি খেলাফতে উসমানের কোন খলিফাকে উৎসর্গ করা হল।

সময়ের কণ্ঠস্বর/ফয়সাল