সংবাদ শিরোনাম
কৃষকের ১০ টাকার একাউন্ট খুলতে ব্যাংকে দিতে হয় ৫শ টাকা! | নোয়াখালীতে হোটেলে নিয়ে মাদ্রাসা ছাত্রীকে ধর্ষণ, গ্রেফতার ১ | ইরানের হামলায় ৩৪ মার্কিন সেনা আহত | তুরস্কে শক্তিশালী ভূমিকম্প, নিহত ১৮ | শীতার্ত ও মুক্তিযোদ্ধাদের মধ্যে কম্বল বিতরণ করলেন এমপি সৈয়দা জাকিয়া নুর লিপি | রংপুরে জিহাদী বইসহ ৫ শিবিরকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ | লক্ষ্মীপুরে শ্রমিকলীগ ও তাঁতীলীগের দুই নেতার দ্বারা যুব মহিলা লীগের নেত্রীকে শ্লীলতাহানি | ইতালীর রোমে সড়ক দুর্ঘটনায় এক বাংলাদেশী নিহত | মসজিদের ভেতরেই মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষ, আহত ৫ | ‘মুজিববর্ষে মুক্তিযোদ্ধাদের জন্য ১৪ হাজার বাড়ি নির্মাণ করে দেয়া হবে’ |
  • আজ ১২ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

রাতের আঁধারে ১৪ লাখ টাকার সড়ক সংস্কার, টিকল না ১৪ ঘন্টাও!

১০:৪১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ডিসেম্বর ১০, ২০১৯ ঢাকা, দেশের খবর

মেঃ মনির মন্ডল, নিজস্ব প্রতিবেদক, সাভার- আশুলিয়ায় স্থানীয় সরকারের অধীনে রাস্তা সংস্কারের কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে থাস্টবিল্ট লিমিটেড নামে এক ঠিকাদার প্রতিষ্ঠানের বিরুদ্ধে।

সোমবার (০৯ ডিসেম্বর) বিকেলে উষাপোল্ট্রি মোড় থেকে আড়িয়াড়া মোড় হয়ে ফায়ারিং রেঞ্জ পর্যন্ত প্রায় এক কিলোমিটার সড়কে সংস্কার কাজে এই অনিয়ম ও দুর্নীতির অভিযোগ করেন স্থানীয়রা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, আশুলিয়ার দক্ষিণ গাজীরচট উষাপোল্ট্রি মোড় থেকে আড়িয়াড়া মোড় হয়ে ফায়ারিং রেঞ্জ পর্যন্ত (১ কিলোমিটার) সড়কটি সংস্কারের কাজ পায় ঠিকাদারী প্রতিষ্ঠান থাস্টবিল্ট লিমিটেড। ১৪ লাখ টাকা ব্যয়ে এই সড়কটিতে পিচ ঢালাইয়ের নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। মাটির উপরেই কোথাও দেড় ইঞ্চি স্থান ভেদে দুই ইঞ্চি পরিমাণের পুরো পিচ দিয়ে মাটির সাথে ঢালাই দেন ঠিকাদারী প্রতিষ্ঠানটি।

রোববার (০৮ ডিসেম্বর) দিবাগত রাতে তড়িগড়ি করেই সম্পন্ন করা হয় সড়কটির পিচ ঢালাইয়ের কাজ। সকালে লোকজন ঘুম থেকে ওঠার আগেই ঠিকাদারের লোকজন তাদের সরঞ্জামাদি নিয়ে দ্রুত চলে যায়। ঘটনাস্থলে গিয়ে তাদের কাউকেই পাওয়া যায়নি।

তবে সংস্কারকৃত সড়কটিতে মাটির উপর পিচ ঢালাই করায় বিভিন্ন স্থানে গাড়ির চাকার ঘর্ষণে পিচ ওঠে যাচ্ছে। এমনকি পা দিয়ে ঘষা দিলেও ওঠে যাচ্ছে। রাতের আধাঁরে রাস্তার সংস্কারের কাজে এমন অনিয়মের কারনে স্থানীয়দের মাঝেও দেখা দিয়েছে চরম ক্ষোভ।

অনেকেই ক্ষোভ প্রকাশ করে বলেন, এই ধরণের কাজ না করাই ভালো ছিল, বর্ষা মৌসমে কাঁদা-পানিতে একাকার হয়ে সেই পুরনো রূপে ফিরে যাবে সড়কটি। এই সড়টি দিয়ে প্যারাগন পোলট্রি, আনজির এ্যাপারেলস লিঃ, ওয়েষ্টার্ন ইলেক্ট্রনিক্সসহ বেশ কয়েকটি কারখানার পরিবহন ও সহস্রাধিক বাসা বাড়ির মানুষ প্রতিদিন যাতায়াত করছে।

স্থানীয় বাসিন্দা নুরুল ইসলাম নামের একজন অভিযোগ করে বলেন, রাতের অধাঁরে রাস্তার কাজ করতে এই প্রথম দেখেছি। মাটির উপরই পাতলা পিচ ঢালাই দেয়ায় সকালে রিক্সার চাকার চাপে কোথাও কোথাও পিচ ওঠে গেছে। বড় মালবাহী গাড়ি এখনো রাস্তাটির উপর দিয়ে চলাচল করেনি, তখন এই পিচ মাটির নিচে দেবে যাবে।

এদিকে আড়িআড়া মোড়ের সড়কটির সংস্কার কাজে অনিয়মের বিষয়ে স্থানীয় ধামসোনা ইউনিয়ন পরিষদের ৭নং ওয়ার্ড সদস্য ও আশুলিয়া থানা যুবলীগের যুগ্ন-আহবায়ক মইনুল ইসলাম ভুঁইয়া বলেন, সরকারের স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কাজটি রাতে আধাঁরে ঠিকাদার করেছে। সকালে ওই এলাকার বিভিন্ন ব্যক্তি মুঠোফোনে আমাকে অনিয়মের বিষয়টি অবহিত করেছেন। আমি চেয়ারম্যানকে এ বিষয়টি অবহিত করেছি।

এসব বিষয়ে জানতে মুঠোফানে ঠিকাদারী প্রতিষ্ঠানের কর্ণধার মিজানুর রহমানের মুঠোফোনে একাধিকবার চেষ্টা করলেও তিনি কোন কথা বলেননি।

এ বিষয়ে সাভার উপজেলার নির্বাহী কর্মকর্তা পারভেজুর রহমানের সাথে রাস্তা সংস্কারের অনিয়মের বিষয়ে কথা বললে তিনি বলেন, সড়কের কাজে অনিয়মের বিষয়টি এখন তিনি জেনেছেন। ঘটনাস্থলে গিয়ে তদন্ত করে অনিয়মের বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করবেন বলে সাংবাদিকদের জানান।

Loading...