গাভীর পেট থেকে একটি বড় চোখ নিয়ে অদ্ভুত বাছুরের জন্ম!

১২:০৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ডিসেম্বর ১০, ২০১৯ দেশের খবর, রংপুর

সময়ের কণ্ঠস্বর, গাইবান্ধা- নাক ছাড়া বিশালাকৃতির একটিমাত্র চোখ নিয়ে গাইবান্ধায় গৃহপালিত একটি গাভীর পেট থেকে বিরল ও রোবটের মতো দেখতে একটি বাছুরের জন্ম হয়েছে।

সোমবার (৯ ডিসেম্বর) দুপুরে গাইবান্ধা সদর উপজেলার গিদারী ইউনিয়নের চরপাড়া গ্রামের কৃষক নজরুল ইসলাম নজুর বাড়িতে বাছুরটির জন্ম হয়।

বাছুরটির অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গ স্বাভাবিক আকারের হলেও এর নাক নেই। তবে রয়েছে বড় আকারের একটি চোখ। যা দেখতে রীতিমতো ভয়ংকর। এদিকে, বাছুরটির মুখটি স্বাভাবিক স্থান থেকে উঁচু হওয়ায় গাভীর দুধ খেতে পারছে না। ফলে ড্রপার দিয়ে বর্তমানে বাছুরটিকে দুধ খাওয়ানো হচ্ছে।

এই বাছুরের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেন রহমান নগর কারিগরি কলেজের ইংরেজি বিভাগের প্রভাষক কামরুল হাসান মিন্টু। তিনি জানান, ৯ ডিসেম্বর বেলা ২টায় বাছুরটি জন্মায়। এখন সুস্থ আছে সে। স্থানীয় পশু চিকিৎসকেরা তাকে পরীক্ষা করে গেছেন। নাক না থাকার কারণে মুখ দিয়ে শ্বাস নিচ্ছে বাছুরটি। আর তার দুটি চোখ একখানে। বাছুরটিকে এখন ফিডারে করে খাওয়ানো হচ্ছে।

এদিকে, বিরল আকৃতির ওই বাছুরটি দেখতে ঢল নেমেছে উৎসুক জনতার। সব বয়সের নারী-পুরুষসহ শিশুরা একনজর ওই বাছুরটিকে দেখতে ছুটছেন কৃষক নজরুল ইসলামের বাড়িতে।

বাছুরটি দেখতে আসা মিন্টু মিয়া নামে একজন জানান, ‘বিরল আকৃতির বাছুরের জন্মের কথা শুনেই ছুটে আসি। আশ্চর্য হলেও সত্য বাছুরটির কোনো নাক নেই। শুধু আছে বিশাল আকৃতির একটি চোখ। এই ধরনের বাছুর এর আগে কখনো দেখিনি।’

গাইবান্ধা প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুস ছামাদ জানান, সাধারনত জেনেটিক্যাল সমস্যার কারনে এই ধরনের বাছুরের জন্ম হয়ে থাকে। বৈজ্ঞানিক ভাষায় একে (Congenital Malformation) বলে। বাছুরটিকে নিয়মিত দুধ খাওয়ানো সম্ভব হলে বাঁচার সম্ভাবনা রয়েছে।

Loading...