‘পুলিশ বলেছে, কার্যালয় থেকে নিচে নামলেই ব্যবস্থা নিবে’

১২:৩৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ডিসেম্বর ১০, ২০১৯ জাতীয়

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- ‘অনুমতিহীন অবস্থায় র‌্যালির চেষ্টা করলেই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে’— পুলিশের এমন বক্তব্যের পর বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘আমরা এই মুহূর্তে কোনো সংঘাতে জড়াতে চাই না।’

যদিও সম্প্রতি নয়াপল্টনে আয়োজিত এক সমাবেশে বিএনপির মহাসচিব বলেছিলেন- ‘এরপর আমরা আর অনুমতির অপেক্ষায় থাকব না। আমরা আমাদের মতো করে কর্মূসূচি পালন করব।’

এই বক্তব্যের রেশ না কাটতেই মঙ্গলবার (১০ ডিসেম্বর) আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে র‌্যালি করতে চেয়েও অনুমতি পায়নি বিএনপি। এদিন সকাল ১০টায় র‌্যালি শুরু হওয়ার কথা থাকলেও এর আগেই কয়েক শ’ পুলিশ সদস্য নয়াপল্টন কারযালয়ের সামনে অবস্থান নেন।

তাৎক্ষণিক সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল বলেন, ‘আপনারা নিজেরাই দেখেছেন যে, বিএনপির অফিসের সামনে কী রকম একটা যুদ্ধাবস্থা করে রেখেছে পুলিশ। আমরা জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে এখান থেকে একটি র‌্যালি করার ঘোষণা দিয়েছিলাম। আমরা সেইভাবে প্রস্তুতি নিয়ে এসেছি। আমাদের বলা হয়েছে- নিচে নামলেই আপনাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব এবং আইনানুগ ব্যবস্থা গ্রহণ করব। কিন্তু আমরা এই মুহূর্তে কোনো সংঘাতে জড়াতে চাই না।’

বিএনপির এই নেতা অভিযোগ করেন, ক্ষমতায় টিকে থাকতেই সবরকম মানবাধিকার লঙ্ঘন করছে সরকার। শুধু রাজনৈতিক ভিন্নমতের কারণে ৩৫ লাখ মানুষের বিরুদ্ধে মামলা হয়েছে। রাজনৈতিক প্রতিহিংসার কারণে খালেদা জিয়ার প্রাপ্য জামিন দেয়া হচ্ছে না বলেও মন্তব্য করেন তিনি।

সরকার নির্বাচন ব্যবস্থা ধ্বংস করে দিয়েছে বলেও অভিযোগ করেন বিএনপি মহাসচিব। মিয়ানমারের মানবাধিকার লঙ্ঘনের বিষয়েও সরকার সোচ্চার হচ্ছে না বলে অভিযোগ তার।

এর আগে মতিঝিল বিভাগের উপ-পুলিশ কমিশনার এনামুল হক গণমাধ্যমকে বলেন, আজ ঢাকা শহরে অনেক যানজট। সরকারি অফিস আদালত খোলা। এরমধ্যে র‌্যালি করলে যান চলাচলে সমস্যা হবে। জনদুর্ভোগ হবে।

তিনি বলেন, যেহেতু বিএনপির র‌্যালি করার অনুমতি নেই তাই করতে দেয়া হবে না। তারপরও যদি করতে চায় তাহলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

Skip to toolbar