• আজ বৃহস্পতিবার, ৩০ বৈশাখ, ১৪২৮ ৷ ১৩ মে, ২০২১ ৷

আরও দুটি সরকারি বিশ্ববিদ্যালয় অনুমোদন


❏ সোমবার, ডিসেম্বর ২৩, ২০১৯ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে নিয়মিত সাপ্তাহিক বৈঠকে চাঁদপুরে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং হবিগঞ্জে একটি কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য দু’টি পৃথক আইনের খসড়াকে মন্ত্রিসভা চূড়ান্ত অনুমোদন দিয়েছে।

সোমবার প্রধানমন্ত্রীর তেজগাঁওস্থ কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইন-২০১৯ এর খসড়া চূড়ান্ত আইনের ধারা ৫৪টি রয়েছে। ৯ ধারায় আচার্য, ১০ ও ১১ ধারায় উপাচার্য, ১২ ধারায় উপ-উপাচার্য, ১৩ ধারায় ট্রেজারার, ১৮-২০ ধারায় সিন্ডিকেট গঠনের নির্দেশনা দেওয়া হয়েছে। ২১ ও ২২ ধারায় একাডেমিক কাউন্সিল এবং ২৮ ধারায় অর্থ কমিটি সম্পর্কিত বিধান থাকছে। ২৩টি অনুচ্ছেদ নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রথম সংবিধির খসড়া আইনের সঙ্গে যুক্ত হবে।

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইনেও ৫৪টি ধারা আছে। আচার্য, উপাচার্য, উপ-উপাচার্য ও ট্রেজারার নিয়োগের বিধান রয়েছে ৯-১৩ ধারায়। ১৪টি অনুচ্ছেদ নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রথম সংবিধির খসড়া আইনের সঙ্গে যুক্ত থাকছে।

এছাড়া এদিন ‘মাদরাসা শিক্ষা বোর্ড আইন ২০১৯’ এর খসড়া নীতিগত অনুমোদন হয়েছে মন্ত্রিসভায়।