‘ভারতে সব নাগরিকদের সমান অধিকার রয়েছে’- কংগ্রেস

⏱ | মঙ্গলবার, ডিসেম্বর ২৪, ২০১৯ 📁 আন্তর্জাতিক
kon

আন্তর্জাতিক ডেস্কঃ বিতর্কিত নাগরিকত্ব আইন ও এনআরসি বিরোধী বিজ্ঞাপন বন্ধের নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্ট। এদিকে, আইনটি বাতিলের দাবিতে দেশজুড়ে আন্দোলনের ডাক দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরমধ্যেই, অন্ধ্রপ্রদেশে কোনোভাবেই এনআরসি করতে দেয়া হবে না বলে জানিয়েছে রাজ্য সরকার।

সোমবার বিতর্কিত নাগরিকত্ব আইনের বিরোধিতা করে দিল্লির রাজঘাটে অবস্থান কর্মসূচি পালন করে বিরোধী দল কংগ্রেসের শীর্ষ নেতারা। আইনটির প্রতিবাদ জানিয়ে তারা বলেন, ভারতে সব নাগরিকদের সমান অধিকার রয়েছে।

কংগ্রেসের অবস্থান কর্মসূচিতে অংশ নেন সাধারণ জনগণও। তারা জানান, বিজেপি সরকার দেশকে সহিংসতার দিকে ঠেলে দিচ্ছে। এমনকি আইনটির বিরুদ্ধে চলমান আন্দোলন আরও জোরালো হওয়া প্রয়োজন বলে মন্তব্য করেছেন বলিউড সেলিব্রেটি সোনাক্ষী সিনহা।

এদিন, বিজেপি বিরোধী সব রাজ্যের মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে, বিতর্কিত আইন এবং এনআরসির বিরুদ্ধে তীব্র আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। মমতা বলেন, বিজেপির বিরুদ্ধে এক জোট হয়ে মাঠে নামার এটাই উপযুক্ত সময়।

এদিকে, মুখ্যমন্ত্রী আন্দোলনের ডাক দিলেও, তার রাজ্যে সরকারি টাকা খরচ করে সি.এ.এ ও এনআরসি বিরোধী বিজ্ঞাপন বন্ধ করার নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্ট। জনস্বার্থে চলা ঐ বিজ্ঞাপনে পশ্চিমবঙ্গে এনআরসি করতে দেয়া হবে না বলে ঘোষণা করা হয়েছিল।

এরমধ্যেই পশ্চিমবঙ্গ, বিহার, দিল্লির মতো এনআরসি বিরোধিতায় সামিল হলেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি। কোনোভাবেই তার রাজ্যে এনআরসি করতে দেয়া হবে না বলে জানান তিনি।