🕓 সংবাদ শিরোনাম

কুতুপালং শিবিরে রোহিঙ্গা নেতার বাসা থেকে অস্ত্র-গুলি উদ্ধারহাজারো যাত্রী নিয়ে বাংলাবাজার ঘাটে ফেরি শাহপরাণ, ঘাট ম্যানেজারের অস্বীকার‘একটা ঈদ বাড়িতে না করলে কী হয়?’কক্সবাজারে অস্ত্র-গুলিসহ ৩ সন্ত্রাসী গ্রেফতারঝালকাঠির কলেজ ছাত্রী সুমাইয়া হত্যার বিচার দেখে মরতে চায় বাবা!সৌদিতে বাংলাদেশিসহ সকল প্রবাসীদের করোনা ভেকসিন বাধ্যতামূলক করা হয়েছেকরোনায় বেসামাল ভারত, একদিনে আরও ৪০৯২ জনের মৃত্যুচীনা রকেটের সেই ধ্বংসাবশেষ আছড়ে পড়লো মালদ্বীপের কাছেঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে চলছে দূরপাল্লার বাসশরীয়তপু‌রে কৃষিঋণ পেতে হয়রানি, ব্যাংকে দালাল চ‌ক্রের দৌরাত্ম্য চর‌মে!

  • আজ রবিবার,২৬ বৈশাখ, ১৪২৮ ৷ ৯ মে, ২০২১, বিকাল ৩:৫৬

ভারতে পেঁয়াজ রপ্তানি বন্ধ করল তুরস্ক

❏ বুধবার, ডিসেম্বর ২৫, ২০১৯ আন্তর্জাতিক
peya

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক। ফলে এবার বাজারে পেঁয়াজ কিনতে গিয়ে আরও কাঁদতে হতে পারে দেশটির ক্রেতাদের। কারণ ফের দাম বাড়ার আশঙ্কার কথা জানিয়েছে ভারতের জনপ্রিয় সংবাদমাধ্যম আনন্দবাজার।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, ভারতের মতো বিদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক। এতে ভারতও আমদানি সংকটে পড়বে পণ্যটি নিয়ে। বরাবরের মতো বাজারে আবার বেড়ে যাবে পেঁয়াজের দাম।

নাশিকের পেঁয়াজের পাইকারি বাজারের এজেন্টদের একাংশ জানাচ্ছে, তুরস্কেও পেঁয়াজের দাম বেড়ে গেছে। তাই দাম নিয়ন্ত্রণে আনতে আপাতত বিদেশের বাজারে পেঁয়াজ রপ্তানিতে নিষেধাজ্ঞা জারি করেছে আঙ্কারা। এতে করে ভারতের বাজারে পেঁয়াজের দর ১০ থেকে ১৫ শতাংশ বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।

কারণ দর সামলাতে চলতি অর্থবছরে সাত হাজার টনের কিছু বেশি পেঁয়াজ বিদেশ থেকে আমদানি করেছে ভারত। এর মধ্যে ৫০ শতাংশের বেশি পেঁয়াজই এসেছে তুরস্ক থেকে। নিজের দেশে পরিস্থিতি আয়ত্তে থাকায় এতদিন পেঁয়াজ রপ্তানি করেছে তুরস্ক।

তিন মাস ধরে পেঁয়াজের দাম আকাশছোঁয়া। এক সময় দাম বাড়তে বাড়তে তা ১৫০ রুপির উপরে গিয়েছিল। শেষপর্যন্ত তুরস্ক থেকে আমদানি করা শুরু হলে দাম কিছুটা কমে।

এদিকে, ভারত বিদেশে রপ্তানি বন্ধ করে দিলে পেঁয়াজের দাম আকাশছোঁয়া হয়ে পড়ে বাংলাদেশেও। প্রায় ৩০০ টাকা কেজি দরে পর্যন্ত কিন্তু হয়েছে পণ্যটি। এরপর নিজেদের উৎপাদন বাজারে আসায় কিছুটা প্রভাব পড়ে। তবে এখনও যে পেঁয়াজ ক্রেতার নাগালে এসেছে, তা কিন্তু নয়।