• আজ ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

‘সোনার বাংলা পার্ক’ গড়ে তুলতে খাস জমি থেকে উচ্ছেদ ৬৫ পরিবার

❏ বৃহস্পতিবার, ডিসেম্বর ২৬, ২০১৯ দেশের খবর, রংপুর

নাজমুস সাকিব মুন, পঞ্চগড় প্রতিনিধি- পঞ্চগড় পৌর শহরের তুলারডাঙ্গা বাঁধ এলাকার করতোয়ার তীরে সম্প্রতি জেলা প্রশাসন উচ্ছেদ অভিযান পরিচালনা করেছেন। উচ্ছেদকৃত খাস জমিতে বংশ পরম্পরায় প্রায় ৪০ বছর বসবাস করে আসছেন ৬৫টি ভূমিহীন পরিবার।

নিজের মতো করে সামর্থ অনুযায়ী তারা কেউ ঢেউ টিন আবার কেউ বাঁশ দিয়ে গড়ে তোলেন বসত ঘর। সম্প্রতি ওই ৬৫টি পরিবারের তিন শতাধিক গরিব ও ভূমিহীন মানুষ খোলা আকাশের নিচে দিনাতিপাত করছেন। এই তীব্র শীতে নির্ঘুম রাত কাটাতে হচ্ছে তাদের।

গত ২৩ ডিসেম্বর সারা দেশের ন্যায় তাদের এই অবৈধ স্থাপনা উচ্ছেদ করে জেলা প্রশাসন। প্রশাসন জানান, ওই দখলদারদের একাধিকবার অন্যত্র সরে যাওয়ার নির্দেশ দেয়া হয়।

এর আগে গত ১৭ ডিসেম্বর মুজিববর্ষ-২০২০ উপলক্ষে ওই জায়গায় ‘সোনার বাংলা পার্ক’ নামে একটি নান্দনিক বিনোদন কেন্দ্রের নির্মাণ কাজের উদ্বোধন করেন পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান। উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক (ডিসি) সাবিনা ইয়াসমিন এই অসহায় মানুষকে আশ্বাস দেন পুনর্বাসনের।

ভুক্তভোগীদের ক্ষোভ ডিসি কথা রাখেননি। তারা বলেন, ‘‘আমরা এখন নিরুপায় হয়ে রাস্তার পাশের ঈদগাহ মাঠে খোলা আকাশের নিচে অবস্থান করছি।’’

এ বিষয়ে কথা বলতে জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিনকে মোবাইল ফোনে চেষ্টা করেও পাওয়া যায়নি। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রেহানুল হক জানান, পঞ্চগড়ে দুটি আবাসনকেন্দ্র ফাঁকা আছে, তাদের ওখানে পুনর্বাসনের ব্যবস্থা করা হবে।