• আজ বৃহস্পতিবার, ৩০ বৈশাখ, ১৪২৮ ৷ ১৩ মে, ২০২১ ৷

আলোচনায় থাকতে এসব বলেন ইসি মাহবুব: তথ্যমন্ত্রী


❏ বৃহস্পতিবার, ডিসেম্বর ২৬, ২০১৯ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- নির্বাচন কমিশন (ইসি) ও নির্বাচনী ব্যবস্থা নিয়ে কমিশনার মাহবুব তালুকদার যে বক্তব্য দিয়েছেন, তার সমালোচনা করেছেন তথ্যমন্ত্রী হাসান মাহমুদ।

হাসান মাহমুদ বলেছেন, বুধবার নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের বক্তব্য শুনেছি। তিনি এর আগেও এ ধরনের কথা বলেছেন। মূলত আলোচনায় থাকার জন্য তিনি এ ধরনের কথা বলেন।

বৃহস্পতিবার সমসাময়িক ইস্যুতে সচিবালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব মন্তব্য করেন। এসময় তথ্যমন্ত্রী বলেন, মাহবুব তালুকদার যেসব কথা বলেছেন, তা তাঁর পদত্যাগ করে বলা উচিত ছিল। পদে থেকে এ ধরনের কথা বলা আত্মপ্রবঞ্চনা।

এরআগে বুধবার ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে নির্বাচনী কর্মকর্তাদের দুই দিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে ইসি মাহবুব বলেন, নির্বাচন কমিশন আইনত স্বাধীন। কিন্তু বাস্তব ক্ষেত্রে সেই স্বাধীনতা নির্বাচন প্রক্রিয়ার কাছে বন্দি।

এ জন্য নির্বাচন প্রক্রিয়ার সংস্কার প্রয়োজন– এমন অভিমত দিয়ে তিনি বলেন, নির্বাচন যদি গণতন্ত্রের পূর্বশর্ত হয়, তাহলে গণতন্ত্রের পদযাত্রা অবারিত করতে নির্বাচন অবাধ, সুষ্ঠু ও স্বচ্ছ হতে হবে।

নির্বাচন কমিশনের সংস্কার প্রসঙ্গে তথ্যমন্ত্রী বলেন, আওয়ামী লীগের দাবির পরিপ্রেক্ষিতে নির্বাচন ব্যবস্থার সংস্কার হয়েছিল। সংস্কার চলমান প্রক্রিয়া। যুগের চাহিদা অনুযায়ী এটা হতেই পারে।

এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী বলেন, মাহবুব তালুকদারের বক্তব্য নির্বাচন কমিশনের স্বাভাবিক পরিবেশ নষ্ট করবে না।

সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপি’র অংশগ্রহণকে স্বাগত জানিয়ে হাছান মাহমুদ বলেন, নির্বাচন কমিশন স্বাধীনভাবে কাজ করছে। সিটি নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

আগামী ৩০শে ডিসেম্বর বিএনপির কালো দিবস পালন এবং আন্দোলনের হুমকিকে ফাঁকা আওয়াজ বলেও মন্তব্য করেন তথ্যমন্ত্রী।