মেসি নয়, বছরের সর্বোচ্চ গোলদাতা লেভানডভস্কি

২:২১ অপরাহ্ন | বৃহস্পতিবার, ডিসেম্বর ২৬, ২০১৯ খেলা
leva

স্পোর্টস আপডেট ডেস্কঃ চমৎকার এক অর্জন নিয়ে ২০১৯ সালকে বিদায় জানাতে যাচ্ছেন রবার্ট লেভানডভস্কি। বায়ার্ন মিউনিখের পোলিশ তারকা বছরের শীর্ষ গোলদাতা হয়ে নতুন বছরকে বরণ করে নেবেন।

২০১৯ সালের ১ জানুয়ারি থেকে বায়ার্ন ও পোল্যান্ডের জাতীয় দলের জার্সিতে ৫৮ ম্যাচে ৫৪ গোল করেছেন লেভা। বছরের সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় দ্বিতীয় স্থানে আছেন মেসি। আর্জেন্টিনার বার্সেলোনা ফরোয়ার্ড ৫৮ ম্যাচে করেছেন ৫০ গোল। অবশ্য কোপা আমেরিকায় নিষেধাজ্ঞা পাওয়ার কারণে জাতীয় দলের হয়ে ৪টি ম্যাচ খেলতে পারেননি তিনি।

এ বছর লেভা শীর্ষে থাকলেও ২০০৯ সালে এডিন জেকো এবং ২০১৭ সালে হ্যারি কেন ছাড়া গত এক দশক শীর্ষ গোলদাতার আসনটি ভাগাভাগি করে অলঙ্কৃত করেছিলেন মেসি ও রোনালদো।

লেভা ও মেসির পরে এ বছর সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় তৃতীয় স্থানে আছেন কিলিয়ান এমবাপ্পে। ৪৯ ম্যাচে ৪৪ গোল করেছেন পিএসজির ফরাসি ফরোয়ার্ড। ম্যানচেস্টার সিটি ও ইংল্যান্ডের জার্সিতে ৪১ গোল করে তালিকার চতুর্থ স্থানে আছেন রাহিম স্টার্লিং।

ইউরোপের বাইরে বছরের সর্বোচ্চ গোল করেছেন এরান জাহাবি। চীনের সুপার লিগের ক্লাব গুয়াংজুর এই ইসরায়েলি স্ট্রাইকার করেছেন ৪৪ গোল। পরের স্থানে আছেন যুক্তরাষ্ট্রের সকার লিগের ক্লাব লস অ্যাঞ্জেলসের মেক্সিকান উইঙ্গার কার্লোস ভেলা।