🕓 সংবাদ শিরোনাম

খেলার আগে মাঠে ফিলিস্তিনের পতাকা ওড়ালেন কুড়িগ্রামের ক্রিকেটারেরাপাঁচ ঘণ্টা আটকে রেখে থানায় নেওয়া হলো প্রথম আলোর রোজিনা ইসলামকেকর্মস্থলে ফিরতে গাদাগাদি করে রাজধানীমুখী লাখো মানুষশেরপুরে পৃথক ঘটনায় একদিনে ৭ জনের মৃত্যুএক বিয়ে করে দ্বিতীয় বিয়ের জন্যে বড়যাত্রীসহ খুলনা গেল যুবক!আমার মৃত্যুর জন্য রনি দায়ী! চিরকুট লিখে স্কুল ছাত্রীর আত্মহত্যাইসরাইলীয় আগ্রাসনের  বিরুদ্ধে ইসলামী বিশ্বের নিন্দার নেতৃত্বে সৌদি আরবত্রিশালে সড়ক দূর্ঘটনায় ৩ জনের মৃত্যুতে নিহতের বাড়ীতে চলছে শোকের মাতমকলাপাড়ায় এক সন্তানের জননীর মরদেহ উদ্ধারটাঙ্গাইলে কৃষক শুকুর মাহমুদ হত্যা মামলায় গ্রেফতার-১

  • আজ মঙ্গলবার, ৪ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৮ মে, ২০২১ ৷

ভারতে ‘গো-কন্যা’দের বিয়ে দিবে সরকার, খোঁজা হচ্ছে বিদেশি ষাঁড়!


❏ বৃহস্পতিবার, ডিসেম্বর ২৬, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- ভারতে এবার '‌গোকন্যা'দের বিয়ে দেবে দেশটির মধ্যপ্রদেশ সরকার। আর তার জন্য বিবাহযোগ্য ষাঁড়ের খোঁজ করা শুরু হয়ে গেছে। দেশটির মধ্যপ্রদেশের অ্যানিমাল হাসব্যানড্রি দপ্তর এরই মধ্যে ১৬টি প্রজাতির দু’শটি ষাঁড়েরও খোঁজ পেয়ে গেছে। যাদের সঙ্গে বিয়ে দেওয়া হবে দেশি গরুর।

জানা যায়, কৃষকরাই তাদের নিজেদের পোষ্য গরুর জন্য বিবাহযোগ্য পাত্র অর্থাৎ ষাঁড় খুঁজে নিতে পারবেন। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। বিবাহযোগ্য ষাঁড়ের তালিকা সাজিয়ে রাখার জন্য একটি ওয়েবসাইটও খোলা হয়েছে।

ভারতের স্থানীয় সংবাদমাধ্যম জানায়, যে ষাঁড়দের বেছে নেওয়া হয়েছে, তাদের ছবিসহ সব তথ্য সংগ্রহ করা হয়েছে। সেই তথ্য দেখেই কৃষকরা ঠিক করবেন, তাদের পোষ্য '‌গো-কন্যা'দের জন্য কোনো পাত্র উপযুক্ত। বেশিরভাগ প্রজাতির ষাঁড়ই নাকি বিদেশি।

মধ্যপ্রদেশ পশুপালন ও পোল্ট্রি উন্নয়ন কর্পোরেশনের কর্মকর্তা ড.‌ এইচবিএস ভাদুরিয়া জানান, ‌আমরা ১৬টি প্রজাতির দু’শটি ষাঁড়ের সিমেন সংগ্রহ করেছি। ওয়েবসাইটে ষাঁড়েদের সম্পর্কে সব তথ্য দেওয়া আছে।

এদিকে শীতের কথা মাথায় রেখে গেল মাসে গরুর জন্য পাটের জ্যাকেট কেনার সিদ্ধান্ত নিয়েছে ভারতের উত্তর প্রদেশের বিজেপি শাসিত অযোধ্যা পৌরসভা। শীতে ওই শহরের গোশালার গরুগুলোর কষ্ট লাঘব করতে এ পদক্ষেপ নিয়েছে পৌর প্রশাসন।

কর্তৃপক্ষ জানিয়েছিল, গরুর প্রতিটি জ্যাকেটের দাম ধরা হয়েছে ২৫০ থেকে ৩০০ টাকা। প্রথম দফায় ১০০টি জ্যাকেট তৈরি করা হবে।