সু চির দলের শীর্ষ নেতাকে হত্যা করেছে আরাকান আর্মি

❏ বৃহস্পতিবার, ডিসেম্বর ২৬, ২০১৯ আন্তর্জাতিক
suci

আন্তর্জাতিক ডেস্কঃ মিয়ানমারের রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চির রাজনৈতিক দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) রাখাইনের বুথিডং শাখার চেয়ারম্যান ইয়ে থেইনকে হত্যা করেছে আরাকান আর্মি।

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) দেশটির সরকারি এক কর্মকর্তা জানিয়েছেন, ওই অঞ্চলের বিদ্রোহী গোষ্ঠী ওই নেতাকে অপহরণের পর হত্যা করেছে।

এক বিবৃতিতে আরাকান আর্মি বলছে, বড় একটি বিস্ফোরণে কয়েকজন বন্দি মারা গেছেন। নিহতদের মধ্যে এনএলডি বুচিডংয়ের চেয়ারম্যান ইয়ে থেইনও রয়েছেন। তিনি ঘটনাস্থলেই মারা যান।

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, এ ঘটনায় আরও কয়েকজন আহত হয়েছেন। সেখানে বলা হয়, ইয়ে থেইনকে গত ১১ ডিসেম্বর বন্দি করা হয়েছিল।

এর আগে গত বছর আরাকান আর্মি ও মিয়ানমার সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হওয়ার পর থেকে রাখাইন অঞ্চলের কয়েক হাজার মানুষ এলাকা ছাড়তে বাধ্য হয়।

এনএলডির মুখপাত্র মিও নিন্ট বলেছেন, আমরা এনএলডির সদস্যরা তাকে হারিয়ে অত্যন্ত শোকাহত। সু চির সমর্থনে সমাবেশের পরিকল্পনা করাটা সঠিক ছিল এবং এটা কোনো ধরনের অপরাধ নয়।

নেদারল্যান্ডসের রাজধানী দ্য হেগের আন্তর্জাতিক আদালতে রোহিঙ্গা গণহত্যার অভিযোগে দায়রকৃত মামলায় মিয়ানমারের পক্ষে লড়ায় রাখাইনে সু চির সমর্থনে সমাবেশ আয়োজনের পরিকল্পনা করেছিলেন ওই নেতা।

উল্লেখ্য, মিয়ানমারে সক্রিয় কয়েকটি জাতিগত সশস্ত্র দলের একটি আরাকান আর্মি। তবে তাদের দাবি, রোহিঙ্গা বিদ্রোহীদের সঙ্গে তাদের কোনো যোগসূত্র নেই।