🕓 সংবাদ শিরোনাম

উত্তরবঙ্গ থেকে ঢাকাগামী ৫১টি বাস আটকে দিল পুলিশ‘করোনার ভারতীয় ধরন শনাক্ত বিপদজনক ভবিষ্যতের পূর্ভাবাস’কুতুপালং শিবিরে রোহিঙ্গা নেতার বাসা থেকে অস্ত্র-গুলি উদ্ধারহাজারো যাত্রী নিয়ে বাংলাবাজার ঘাটে ফেরি শাহপরাণ, ঘাট ম্যানেজারের অস্বীকার‘একটা ঈদ বাড়িতে না করলে কী হয়?’কক্সবাজারে অস্ত্র-গুলিসহ ৩ সন্ত্রাসী গ্রেফতারঝালকাঠির কলেজ ছাত্রী সুমাইয়া হত্যার বিচার দেখে মরতে চায় বাবা!সৌদিতে বাংলাদেশিসহ সকল প্রবাসীদের করোনা ভেকসিন বাধ্যতামূলক করা হয়েছেকরোনায় বেসামাল ভারত, একদিনে আরও ৪০৯২ জনের মৃত্যুচীনা রকেটের সেই ধ্বংসাবশেষ আছড়ে পড়লো মালদ্বীপের কাছে

  • আজ রবিবার,২৬ বৈশাখ, ১৪২৮ ৷ ৯ মে, ২০২১, বিকাল ৪:৩০

পদত্যাগের ঘোষণা দিলেন ইরাকের প্রেসিডেন্ট

❏ শুক্রবার, ডিসেম্বর ২৭, ২০১৯ আন্তর্জাতিক
iraq

আন্তর্জাতিক ডেস্কঃ পদত্যাগের ঘোষণা দিলেন ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ। লেবাননের আল-মায়াদিন টিভি চ্যানেল জানিয়েছে, প্রেসিডেন্ট বারহাম সালিহ সংসদের কাছে পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন।

রয়টার্স জানায়, জনগণের আন্দোলনের মুখে পদত্যাগের ঘোষণা দিয়েছেন ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ প্রধানমন্ত্রী হিসেবে কাউকে নিয়োগ দেওয়ার অপারগতা প্রকাশ করে পদত্যাগের ঘোষণা দেন তিনি।

প্রেসিডেন্ট বারহাম সালিহ এক বিবৃতিতে বলেছেন, বিনা জোট যাকে প্রধানমন্ত্রী করার প্রস্তাব দিয়েছে তাকে বিক্ষোভকারীরা প্রত্যাখ্যান করছে। আর সংবিধান যেহেতু আমাকে ওই প্রধানমন্ত্রী প্রার্থীকে প্রত্যাখ্যান করার অনুমতি দেয়নি সেহেতু তাকে নিয়োগ দেওয়ার চেয়ে আমি বরং পদত্যাগ করবো।

অর্থনৈতিক সমস্যার সমাধান ও দুর্নীতি দমনের দাবিতে গত ১ অক্টোবর থেকে ইরাকে বিক্ষোভ শুরু হয়েছে। বিক্ষোভের মুখে প্রধানমন্ত্রী পদত্যাগের পর ইরাকের রাজনৈতিক দলগুলো এখনও পর্যন্ত নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের বিষয়ে সমঝোতায় পৌঁছাতে পারেনি। আর এ পরিস্থিতির মধ্যেই আসাদকে প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে ঘোষণা দিয়েছে ইরানপন্থীরা। অন্যদিকে বিক্ষোভকারীরা ইরানের প্রভাবমুক্ত প্রশাসন চায়। ফলে এই প্রার্থীকে মানতে নারাজ তারা।

সম্প্রতি বাগদাদের দুই মিত্র ওয়াশিংটন ও তেহরানের মধ্যে উত্তেজনা বেড়েছে। ইরাকের রাজনীতি ও সামরিক ক্ষেত্রে এই দুই দেশেরই প্রভাব রয়েছে। ফলে বহু ইরাকি নাগরিকের আশঙ্কা, আঞ্চলিক প্রভাবের জন্য বাগদাদ যুক্তরাষ্ট্র-ইরানের মধ্যে ক্রমবর্ধমান বিরোধের মাঝে পড়ে যেতে পারে তাদের দেশ। সম্প্রতি ইরাকে বিদেশি হস্তক্ষেপের বিরুদ্ধে আওয়াজ তুলে ইরানি কনস্যুলেটেও হামলা হয়েছে। একারণে মূলত প্রেসিডেন্ট তাকে সমর্থন দিতে অস্বীকৃতি জানিয়ে পদত্যাগের হুমকি দিলেন।