🕓 সংবাদ শিরোনাম

টাঙ্গাইলে সড়ক দূর্ঘটনায় ছাত্রীসহ নিহত-২আমিরাতের সর্বোচ্চ পর্বত জেবেল জাইসহিলি ইমিগ্রেশন দিয়ে ফিরতে পারবেন ভারতে আটকেপড়া বাংলাদেশিরানাম্বার ব্লাকলিষ্টে দেওয়ায় যুবকের বাড়িতে কলেজছাত্রীর অবস্থান!সৌদিআরবকে ‘বিশ্বের সবচেয়ে আশাবাদী’দেশ হিসেবে ঘোষণা করা হয়েছেএকটা কার্ড করে দেনা বাজান, খেয়ে বাঁচি ! ফুলবাডীতে সামদ্রিক শৈবাল চাষের প্রোজেক্ট পরিদর্শন করলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনারপটুয়াখালীতে চাল আত্মসাতের মামলায় ইউপি চেয়ারম্যান গ্রেপ্তারসরকার আইন-আদালতকে নিজের সুবিধায় ইচ্ছেমত ব্যবহার করছে -মির্জা ফখরুলআগুন নিয়ে খেলবেন না: নেতানিয়াহুকে হামাসপ্রধান

  • আজ রবিবার, ২ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৬ মে, ২০২১ ৷

২০১৯ এ নোবিপ্রবি শিক্ষার্থীদের সাফল্য

Noakhali
❏ শুক্রবার, ডিসেম্বর ২৭, ২০১৯ শিক্ষাঙ্গন

এস আহমেদ ফাহিম,নোবিপ্রবি প্রতিনিধি: আরমাত্র কয়েকটা দিন, বিদায় নিবে ২০১৯ সাল। নতুন বছরে পা রাখছি আমরা।বিদায়ী ২০১৯ এ  উপকূলীয় অক্সফোর্ড খ্যাত নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ( নোবিপ্রবি) জন্ম দিয়েছে নানা ঘটনা। এসব ঘটনার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বিভিন্ন ক্ষেত্রে সাফল্য।বছরজুড়ে শিক্ষার্থীদের সাফল্য নিয়েই আজকের প্রতিবেদন।

♦২য় সমাবর্তনে স্বর্ণপদক পেয়েছেন  যারা ♦

গত ২৪ ফেব্রুয়ারি, ২০১৯ তারিখে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) দ্বিতীয় সমাবর্তন অনুষ্ঠিত হয়।সমাবর্তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  রাষ্ট্রপতি ও চ্যান্সেলর মো. আবদুল হামিদ,সভাপতি ছিলেন বিশ্ববিদ্যালয়য়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক ড. এম অহিদুজ্জামান, বিশেষ অতিথি ছিলেন  গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ড. দীপুমনি এবং প্রধান বক্তা  ছিলেন একুশে পদকপ্রাপ্ত অধ্যাপক ও বিশিষ্ট সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন।

সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের ৬ জন শিক্ষার্থীকে চ্যান্সেলর স্বর্ণপদক ও ৫ শিক্ষার্থীকে ভাইস চ্যান্সেলর স্বর্ণপদক প্রদান করা হয়। চ্যান্সেলর স্বর্ণপদকপ্রাপ্ত ৬ জন হলেন- ফিশারিজ অ্যান্ড মেরিন সায়েন্স বিভাগের  শিক্ষার্থী শুভ ভৌমিক এবং আফসানা কবির দিপ্তি, কম্পিউটার সাইন্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী সাইফুল ইসলাম, মাইক্রোবায়োলজি বিভাগের শিক্ষার্থী সুমিতা রানী সাহা এবং নিক্কন সরকার,  কৃষি বিভাগের শিক্ষার্থী সাবিয়া খান।

ভাইস-চ্যান্সেলর স্বর্ণপদকপ্রাপ্ত ৫ জন হলেন- বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ অ্যান্ড মেরিন সায়েন্স বিভাগের শিক্ষার্থী মো. শামসুল আলম পাটোয়ারী, কৃষি বিভাগের শিক্ষার্থী মো. মেহেদী হাসান, মাইক্রোবায়োলজি বিভাগের শিক্ষার্থী মো. শাহিদুল ইসলাম, সুমিতা রাণী সাহা এবং নিক্কন সরকার।

♦পোস্টার প্রেজেন্টেশনে নোবিপ্রবির তিন শিক্ষার্থীর সেরা ১০ এ স্থান লাভ♦

আন্তজার্তিক গবেষণা সংস্থা ওয়ার্ল্ডফিশ বাংলাদেশের নবীন গবেষকদের গবেষণায় আরো আগ্রহী করে গড়ে তোলার লক্ষে গত ৪ এপ্রিল, ২০১৯ তারিখে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অব ফিশারিজ এ “ওয়ার্ল্ড ফিশ সায়েন্স ইভেন্ট ফর ইয়াং রিসার্চার্স ইন বাংলাদেশ ” শিরোনামে অনুষ্ঠিত পোস্টার প্রেজেন্টেশন প্রতিযোগিতায় প্রাথমিক ভাবে নির্বাচিত ২১ জনের মধ্য থেকে নির্বাচিত সেরা ১০ এ নোবিপ্রবির ফিশারিজ অ্যান্ড মেরিন সায়েন্স বিভাগের ৩ জন শিক্ষার্থী নির্বাচিত হয়। তারা হলেন বিশ্ববিদ্যালয়ের ৮ম ব্যাচের তৌশিক লাহিড়ী ও নাজমুন নাহার এবং নবম ব্যাচের মো. মহসিন। তারা যথাক্রমে ৩য়, ৭ম ও ৫ম স্থান অধিকার করেন।প্রতিযোগিতায় নির্বাচিত প্রত্যেক শিক্ষার্থীকে তাদের গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য বাৎসরিক ১২,০০০ ইউএস ডলার প্রদান করা হবে।

♦প্রধানমন্ত্রী স্বর্ণপদক ২০১৯ পেয়েছেন নোবিপ্রবির চার শিক্ষার্থী♦

প্রধানমন্ত্রী স্বর্ণপদক-২০১৯ পেয়েছেন   নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) চারটি অনুষদের চার শিক্ষার্থী।শিক্ষার্থীরা হলেন, বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ইনফরমেশন সায়েন্স অ্যান্ড কমিউনিকেশন বিভাগের মো. মাহবুবুল আলম, বিজ্ঞান অনুষদের এগ্রিকালচার বিভাগের সাবিয়া খান, ব্যবসায় প্রশাসন অনুষদের ব্যবসায় প্রশাসন বিভাগের আবু সাঈদ জাবেদ, সামাজিক বিজ্ঞান ও মানবিক অনুষদের অর্থনীতি বিভাগের হাবিবা সুলতানা।গত ২৫ জুলাই নোবিপ্রবির এই চারজনসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ১৬৩ শিক্ষার্থীকে স্বর্ণপদক   এবং সার্টিফিকেট প্রদান করা হয়।

♦ফটোগ্রাফি তে নোবিপ্রবি শিক্ষার্থীর সাফল্য♦

ফটোগ্রাফিতে পুরস্কার পেয়েছেন  নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ইনফরমেশন  অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০১২-১৩ সেশনের শিক্ষার্থী আশরাফুল ইসলাম শিমুল। ফটোগ্রাফার শিমুলের সেরা অর্জনের মধ্যে রয়েছে—এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন-৭ এ সিঙ্গেল ক্যাটাগরিতে প্রথম, ইটিভি অনলাইন ফটো কনটেস্টে প্রথম এবং উইকি লাভ আর্থ ২০১৮ তে তৃতীয় স্থান অর্জন।বাংলাদেশ  ট্যুরিজম বোর্ড কর্তৃক আয়োজিত ফটো কম্পিটিশন ২০১৯ এ প্রফেশনাল ক্যাটাগরিতে ৩য় স্থান অর্জন।

এছাড়াও জিতেছেন পিক্সমা ফটো আপলোডিং কনটেস্ট অ্যাওয়ার্ড, এগ্রিকালচার ভিউ অনলাইন ফটো কনটেস্ট বিশেষ পুরস্কার, ইভিপি মান্থলি অ্যাওয়ার্ড, ফটোক্রাউড অ্যাওয়ার্ড, পিক্সোটা অ্যাওয়ার্ড, চিজ অ্যাওয়ার্ড।

♦কৃত্তিম বুদ্ধিমত্তা গবেষণায় নোবিপ্রবি শিক্ষার্থীর এওয়ার্ড লাভ♦

ভারতের ব্যাঙ্গালুরুতে এলসেভার বা স্কোপাস এবং রিসার্চ সোসাইটি কর্তৃক আয়োজিত  ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ইনোভেটিভ ইঞ্জিনিয়ারিং টেকনোলোজি ২০১৯ এ ডিপ নিউরাল নেটওয়ার্ক ও অপটিমিসম এর নতুন এলগোরিদমের উপর গবেষণাপত্র, রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত আইইই কনফারেন্সে কম্পিউটার ভিশন এর গবেষণাপত্র ও স্প্রিঙ্গার এর আয়োজিত  কনফারেন্সে  নিউমেরিকল ইন্টারপোলেশন মেথড কে রিগ্রেশনের কাজে ব্যবহার  উপযোগী  নতুন  এলগরিদম এর উপর গবেষণাপত্র উপস্থাপন করে বেস্ট রিসার্চ পেপারের এওয়ার্ড জিতেন  নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের  ১০ম ব্যাচের শিক্ষার্থী আহমেদ কাওছার।

তাছাড়া বাংলা ল্যাংগুয়েজ টুল কিট  ডেভলপ করেছেন যেটি রবি আর ডেঞ্জার ২.০ তে ইনবেস্ট পাওয়ার বিজয়ী হয়েছিল।

♦বিএনসিসি ব্যাটালিয়ন ক্যাম্প ২০১৯ এ নোবিপ্রবি বিএনসিসির  সাফল্য♦

গত ২৮ জুলাই থেকে ৩  আগস্ট ২০১৯ পর্যন্ত অনুষ্ঠিত সাতদিন ব্যাপী ব্যাটালিয়ন ক্যাম্প ২০১৯ নোবিপ্রবি বিএনসিসির বেশকিছু সাফল্য রয়েছে।ক্যাম্পের আকর্ষণীয় পর্ব   বিএনসিসি  মহাপরিচালক কর্তৃক প্রশ্নোত্তর পর্বে  বিজয়ী হয়ে সম্মাননা সূচক ক্রেস্ট পান নোবিপ্রবি ক্যাডেট সার্জেন্ট  দিলরুবা জাহান রুমি এবং ক্যাডেট কর্পোরাল তামিম হোসাইন। মেয়েদের ব্যাডমিন্টন প্রতিযোগিতায়  চ্যাম্পিয়ন হন নোবিপ্রবি  ক্যাডেট  নুসরাত জাহান এবং ক্যাডেট তামান্না ফেরদৌস।  ইংরেজী উপস্থিত বক্তৃতায় ১ম, ২য় এবং ৩য় স্থান অর্জন করেন যথাক্রমে নোবিপ্রবি ক্যাডেট সার্জেন্ট দিলরুবা জাহান রুমি, ক্যাডেট কর্পোরাল তামিম হোসাইন এবং ক্যাডেট  ল্যান্স কর্পোরাল শাহরিমা সিদ্দিকা।

♦বাজেট অলিম্পিয়াডের ফাইনালে  নোবিপ্রবি শিক্ষার্থীর ৩য় স্থান লাভ♦

স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বাজেট নিয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যকে সামনে রেখে জাতীয় বাজেট ও জন-অর্থায়ন বিষয়ে তরুণদের মাঝে আগ্রহ সৃষ্টি এবং বাজেট বিতার্কিকদের অন্বেষণে গণতান্ত্রিক বাজেট আন্দোলন দেশব্যাপী ‘বাজেট অলিম্পিয়াড-২০১৯’ আয়োজন করে।গত ১৯ ডিসেম্বর, ২০১৯ তারিখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের সম্মেলন কক্ষে প্রতিযোগিতার   চূড়ান্ত পর্বে  ২য় রানার্স আপ হয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) এর অর্থনীতি বিভাগের ৬ ষ্ঠ ব্যাচের শিক্ষার্থী হৃদয় মজুমদার। আঞ্চলিক পর্ব থেকে  নির্বাচিত ১০০ জন চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করে।প্রতিযোগিতায় বিজয়ী প্রথম তিনজনকে ১০ হাজার টাকার প্রাইজমানি ও ক্রেস্ট প্রদান করা হয়।