• আজ শনিবার, ১ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৫ মে, ২০২১ ৷

‘জেনেশুনেই বিষপান করছি’- ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচন সম্পর্কে গয়েশ্বর

gaya
❏ শুক্রবার, ডিসেম্বর ২৭, ২০১৯ জাতীয়

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, ঢাকার দুই সিটি নির্বাচন নিয়ে জনগণের মধ্যে কোনো আগ্রহ নেই। কারণ জনগণতো নির্বাচনে ভোট দিতে পারে না। নির্বাচন কমিশনের প্রতি শুধু আমাদের না, সারাদেশের মানুষের আস্থা নেই। তারপরও আমরা জেনে-শুনে বিষপান করছি।

রাজধানীর শেরেবাংলা নগরে শুক্রবার দুপুরে বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের গয়েশ্বর এসব কথা বলেন।

গয়েশ্বর বলেন, আমরা নির্বাচনে গেলেও সমালোচনা হয়, আবার না গেলেও সমালোচনা হয়। তাই সবাই অপেক্ষা করেন নির্বাচন কমিশনের শেষ পদক্ষেপের জন্য। আর একটা সময় আসবে যখন এ নির্বাচন কমিশনের দিক থেকে আপনারা মুখ ফিরিয়ে নেবেন, তখন আমরাও মুখ ফিরিয়ে নেব এবং কোনো নির্বাচনে অংশগ্রহণ করব না।

সিটি নির্বাচনের আবহাওয়া কেমন দেখছেন জানতে চাইলে গয়েশ্বর বলেন, সিটি কর্পোরেশনের নির্বাচন নিয়ে কোনো আবহাওয়া তৈরি হয়নি। ফরম বিক্রি, জমা দেয়ার জন্য বিএনপি ও আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে একটা আবহাওয়া তৈরি হতে পারে। সাধারণ মানুষের মধ্যে কোনো আগ্রহ ফিরে আসেনি। কারণ যেহেতু জনগণ ভোট দিতে পারে না, সেই কারণে কোনো নির্বাচনে তাদের আগ্রহ দেখা যায় না। জনগণের মধ্যে যদি কোনো আগ্রহ না থাকে, তাহলে সেই নির্বাচন আর নির্বাচন হয় না।

নির্বাচন থেকে বিএনপির প্রত্যাশা কী এমন প্রশ্নের উত্তরে গয়েশ্বর বলেন, আমরা নিকট অতীতে যা দেখেছি, তার প্রতিচ্ছবি দেখব। নির্বাচনে জনগণ স্বতঃস্ফূর্তভাবে উৎসাহ-উদ্দীপনা নিয়ে ভোট দেবে- সেটা আশা করা যাচ্ছে না।

তাহলে কেন বিএনপি নির্বাচনে যাচ্ছেন এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আপনাদের (গণমাধ্যম) মনতুষ্টির জন্য নির্বাচনে যাচ্ছি। আমরা না গেলে আপনারাই অনেক কথা বলবেন।

ইভিএম প্রসঙ্গে গয়েশ্বর বলেন, সাধারণ মানুষ ও ভোটারদের ইভিএমের প্রতি কোনো আগ্রহ নেই। কারণ তথ্যপ্রযুক্তির বিষয়ে মানুষের ধারণা নেই। প্রধান নির্বাচন কমিশনার জেদ করেছেন জনগণকে ইভিএম গেলাবেন। জনগণের বাইরে যখন নির্বাচন কমিশন কোনো কিছু জেদ করে চাপিয়ে দেয়, তখন বুঝতে হবে এ ইভিএমেরে পেছনে অনেক রহস্য আছে।

এ সময় আরও উপস্থিত ছিলেন- বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, জাসাসের সভাপতি অধ্যাপক মামুন আহমেদ, সাধারণ সম্পাদক হেলাল খান প্রমুখ।