ভিপি নুরের ওপর হামলা: মুক্তিযুদ্ধ মঞ্চের ৩ নেতা কারাগারে

৫:৪৩ অপরাহ্ন | শনিবার, ডিসেম্বর ২৮, ২০১৯ আলোচিত বাংলাদেশ
aW1hZ2UtMTM3Nzg2LTE1Nzc1MzE4MDcuanBn

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহ-সভাপতি নুরুল হক নুরের ওপর হামলায় ঘটনায় শাহবাগ থানায় হওয়া মামলায় মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ সম্পাদক আল মামুনসহ তিনজন‌কে কারাগা‌রে পাঠা‌নো হ‌য়ে‌ছে।

শাহবাগ থানার আদালতের সাধারণ নিবন্ধন কর্মকর্তা পুলিশের উপ-পরিদর্শক হেলাল উদ্দিন বিষয়টি নিশ্চিত করেছেন।

তিন দিনের রিমান্ড শেষে শনিবার ঢাকা মহানগর হাকিম আদালতে তাদের হাজির করা হলে শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম শহিনুর রহমান তাদের জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

এর আগে গত ২৪ ডিসেম্বর ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. মইনুল ইসলাম এই তিনজন‌কে তিন‌দি‌নের রিমা‌ন্ডে পাঠান।

তার আগে ২২ ডিসেম্বর ডাকসুর সহ-সভাপতি নুরুল হক নুরের রুমসহ ডাকসু ভবনে ভাঙচুর চালায় মুক্তিযুদ্ধ মঞ্চ। এসময় নুরসহ আহত হয়েছেন প্রায় ২৫ থেকে ৩০ জন শিক্ষার্থী।

এ ঘটনায় পর‌দিন ২৩ ডি‌সেম্বর মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ সম্পাদক আল মামুন ও ঢাবি শাখার সাধারণ সম্পাদক ইয়াসির আরাফাত তূর্যসহ তিনজন‌কে আটক করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

ডাকসু ভি‌পিসহ শিক্ষার্থী‌দের উপর হামলার ঘটনায় ২৪ ডি‌সেম্বর শাহবাগ থানার উপ-পরিদর্শক (এস আই) রইচ উদ্দীন বাদী হয়ে হত্যা‌চেষ্টার অ‌ভি‌যো‌গে একটি মামলা দায়ের করেন।

মামলায় আসামি হিসেবে আটজনের নাম উল্লেখ করা হয়। তারা হলেন- মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল, সাধারণ সম্পাদক আল মামুন, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার সভাপতি এ এস এম সনেট, সাধারণ সম্পাদক ইয়াসির আরাফাত তূর্য, এ এফ রহমান হল শাখা মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ সম্পাদক ইমরান সরকার, কবি জসিম উদ্দিন হল শাখার সাধারণ সম্পাদক ইয়াদ আল রিয়াদ (হল থেকে অস্থায়ী বহিষ্কৃত), জিয়া হল শাখা মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি তৌহিদুল ইসলাম মাহিম ও মাহবুব হাসান নিলয়। এছাড়া অজ্ঞাতনামা ৩০/৩৫ জনকে মামলায় আসামি করা হয়।

প‌রে আল মামুনসহ আটক তিনজন‌কে এই মামলায় গ্রেফতার দে‌খি‌য়ে পাঁচ দি‌নের রিমান্ড আ‌বেদনসহ আদাল‌তে পাঠা‌নো হয়।