‘মুজিব বর্ষ’ উপলক্ষে বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত পাঁচুড়িয়া খাল পুনঃখনন করা হবে

❏ শনিবার, ডিসেম্বর ২৮, ২০১৯ ঢাকা, দেশের খবর

এইচ এম মেহেদী হাসানাত, স্টাফ গোপালগঞ্জ- পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এমপি বলেছেন, বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত পাঁচুড়িয়া খাল পুনঃখননের উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি বলেন, পাঁচুড়িয়া খাল দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নৌকায় চড়ে গোপালগঞ্জ শহরের আসা যাওয়া করতেন। তিনি গোপালগঞ্জ আদালতে এই খাল দিয়ে নৌকায় চড়ে আসতেন আবার মামলায় হাজিরা দিয়ে নৌকায় টুঙ্গিপাড়ায় ফিরে যেতেন।

আজ শনিবার দুপুরে পাঁচুড়িয়া খালের খনন কাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পানি সম্পদ প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতার স্বপ্ন বাস্তবায়নের জন্য ২ হাজার ২শ’ কোটি টাকার বেশী টাকা ব্যয়ে দেশের ৬৪ জেলায় ভরাট হয়ে যাওয়া খালগুলো পুনঃ খননের জন্য প্রকল্প গ্রহণ করা হয়েছে।

এ প্রকল্পের আওতায় প্রতিটি জেলার খাল পুনঃ খনন করা হবে। একই সাথে সরকারি জমি উদ্ধারেও চলমান কাজ অব্যাহত থাকবে।

এর আগে প্রতিমন্ত্রী টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান। পরে ফাতেহাপাঠ ও বিশেষ মোনাজাত করে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের নিহত সদস্যদের রুহের মাগফেরাত কামনা করেন।

এ সময় পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মোঃ মাহফুজুর রহমান, প্রধান প্রকৌশলী আব্দুল একেএম ওয়াহেদ উদ্দিন চৌধুরী, তত্ত্ববধায়ক প্রকৌশলী আব্দুল হেকিম, গোপালগঞ্জের নির্বাহী প্রকৌশলী বিশ্বজিৎ বৈদ্য প্রমূখ উপস্থিত ছিলেন।