সংবাদ শিরোনাম

পণ্যবাহী ট্রাক-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে নিহত-১খালেদার জিয়ার শারীরিক অবস্থার উন্নতি নেই, হয়নি বিদেশ যাওয়ার সিদ্ধান্তওপ্রধানমন্ত্রী কোরআন-সুন্নাহর বাইরে কিছু করেন না: স্বরাষ্ট্রমন্ত্রীমির্জাপুরে গণহত্যা দিবস উপলক্ষে মোমবাতি প্রজ্জ্বলনশনিবার থেকে ঝড়-বৃষ্টির সম্ভাবনাস্পুটনিক-৫ টিকা একে-৪৭’র মতো নির্ভরযোগ্য: পুতিনডোপটেস্টো রিপোর্ট: স্পিডবোটের চালক শাহ আলম মাদকাসক্তচাঁদপুরে ঐতিহাসিক বড় মসজিদে লক্ষাধিক মুসল্লির সালাতে ‘জুমাতুল বিদা’ রাঙামাটিতে ডিবির অভিযানে ইয়াবাসহ দুই চিহ্নিত মাদক ব্যবসায়ী আটক! আনসার ব্যাটালিয়ান সদস্যদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ : নারীসহ ৯জন আহত

  • আজ ২৫শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ

উমরা পালনের উদ্দেশ্যে মোটরসাইকেল নিয়ে মক্কার পথে দুই বাংলাদেশি তরুণ

১২:৩৪ অপরাহ্ন | রবিবার, ডিসেম্বর ২৯, ২০১৯ ফিচার

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- বিমান নয়, মোটরসাইকেলে বাংলাদেশ থেকে সৌদি আরবের উদ্দেশে যাত্রা করেছেন বাংলাদেশের দুই তরুণ। দুই তরুণের নাম আবু সাঈদ ও মাসদাক চৌধুরী।

তাদের একমাত্র উদ্দেশ্য– মক্কায় পবিত্র ওমরাহ পালন। মোটরসাইকেল চালিয়ে যথাক্রমে ভারত, পাকিস্তান ও ইরান হয়ে দুবাই পৌঁছবেন তারা। এরপর দুবাইয়ের শারজা থেকে সৌদি আরব প্রবেশ করবেন। সেখান থেকে পুণ্যভূমি মক্কায় যাবেন তারা।

রোডম্যাপ অনুযায়ী, প্রায় ২০ হাজার কিলোমিটার পথ মোটরসাইকেল চালাতে হবে তাদের। এ দীর্ঘ যাত্রা সম্পন্ন করতে দুই মাস সময় লাগবে বলে জানা গেছে। গত ৫ ডিসেম্বর বাংলাদেশি নম্বরবাহী মোটরসাইকেল নিয়ে মক্কার উদ্দেশ্যে রওনা হয়েছেন এ দুই তরুণ।

জানা গেছে, ফেনীর ছেলে সাঈদ এবং চট্টগ্রামের ছেলে মাসদাক। দু’জনই চাকরি করেন একটি প্রাইভেট কোম্পানিতে। ছোটবেলা থেকেই ভ্রমণপ্রিয় তারা। দেশের বিভিন্ন পর্যটন এলাকা তারা ঘুরে বেড়িয়েছেন। সেই নেশা থেকে এবার যাত্রা শুরু করেছেন সৌদি আরবের উদ্দেশ্যে।

তারা বাংলাদেশের বেনাপোল সীমান্ত দিয়ে বাংলাদেশ ত্যাগ করেছেন। এরপর কলকাতা, বেনারস, অমৃতসর, পাঞ্জাব হয়ে তারা ওয়াগাহ সীমান্ত দিয়ে পাকিস্তানের লাহোর যান।

‘ওভারল্যান্ড মুসাফির’ নামের এই দুই পরিব্রাজক লাহোর পার হয়ে করাচিতে অবস্থান করছেন। সেখান থেকে বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটা থেকে পাকিস্তান-ইরানের সীমান্ত এলাকা তাফতান বর্ডার দিয়ে ইরানে প্রবেশ করবেন।

সেখান থেকে তারা যাবেন আরব উপদ্বীপের দক্ষিণ-পূর্ব কোনে অবস্থিত সাত স্বাধীন রাষ্ট্রের ফেডারেশন সংযুক্ত আরব আমিরাতের শারজা। শারজা থেকে দুবাই হয়ে তারা সৌদি আরব প্রবেশ করবেন।

জানা গেছে, ২৮ ডিসেম্বর পর্যন্ত ভ্রমণের ২৩ দিনে তারা ৬ হাজার কিলোমিটার রাস্তা পাড়ি দিয়েছেন। পাকিস্তান সরকারের কাছ থেকে ট্রাভেল সংক্রান্ত অনুমতিপত্র সংগ্রহের কাজে এখানে তাদের আরও সপ্তহাখানেক সময় থাকতে হবে। কাগজপত্র পেলেই পাকিস্তান-ইরান সীমান্ত তাফতান বর্ডার দিয়ে ইরান প্রবেশ করবেন।