🕓 সংবাদ শিরোনাম

রোজিনার সঙ্গে যারা অন্যায় করেছে, তাঁদের জেলে পাঠান: ডা. জাফরুল্লাহকেরানীগঞ্জে ফ্ল্যাট থেকে যুবতীর অর্ধগলিত মরদেহ উদ্ধারপাটগ্রাম সীমান্তে অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে নারী ও শিশুসহ ২৪জন আটকসাংবাদিকদের ভয় দেখিয়ে সরকার গণমাধ্যমের কণ্ঠরোধ করতে চায়: ভিপি নুরসাংবাদিকদের বিরুদ্ধে মামলা নয়, দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিন: হানিফআর এমন ভুল হবে না: নোবেলস্বেচ্ছায় কারাবরণের আবেদন নিয়ে থানায় অনুসন্ধানী সাংবাদিকেরাইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে রাস্তায় ঢাবি শিক্ষক সমিতিযমুনা নদীতে ডুবে তিন কলেজ ছাত্রীর মর্মান্তিক মৃত্যু‘বাংলাদেশে সাংবাদিকতাকে তথ্য চুরি বলা হচ্ছে, এর চেয়ে দুঃখ আর নেই’

  • আজ বুধবার, ৫ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৯ মে, ২০২১ ৷

১২০ বছরের রেকর্ড ভেঙে তছনছ, দিল্লির তাপমাত্রা ১.০৭ ডিগ্রি

dilli
❏ রবিবার, ডিসেম্বর ২৯, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ শীতে কাঁপছে গোটা ভারত। ভারতের নয়াদিল্লিতে তাপমাত্রা কমতে থাকায় 'রেড অ্যালার্ট' জারি করা হয়েছে। কনকনে ঠান্ডায় ভোগান্তি বেড়েছে জনজীবনে। নয়াদিল্লিতে ১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুসারে এর আগে ১৯০১ সালে এত ঠান্ডা পড়েছিল ভারতে। ১৪ ডিসেম্বর থেকে যে ঠান্ডার এই দৌড় চলছে, যা নতুন বছরেও থাকার সম্ভাবনা রয়েছে। দিল্লির আবহাওয়া ভবনের রেকর্ড অনুযায়ী, দিল্লির লোধি রোডে তাপমাত্রা ১.৭ ডিগ্রি সেলসিয়াসে নেমে যায়, আয়া নগরে তাপমাত্রা নেমে যায় ১.৯ ডিগ্রি সেলসিয়াসে, সফদরগঞ্জের তাপমাত্রা ছিল ২.৪ ডিগ্রি সেলসিয়াস। পালাম বিমানবন্দর এলাকার তাপমাত্রা ছিল ৩.১ ডিগ্রি সেলসিয়াস।

ঘন কুয়াশার কারণে বিপর্যয়ে পড়েছে শতাধিক ফ্লাইট। তীব্র শীতে ব্যাহত ভারতের উত্তরাঞ্চলের জনজীবন। বেলা গড়ালেও, তীব্র ঠাণ্ডায় রাস্তায় সাধারণ মানুষের উপস্থিতি কমে গেছে। কনকনে ঠান্ডার মধ্যে ফুটপাতে রাত কাটাতে হচ্ছে বাস্তুচ্যুতদের।

এ অবস্থায় শীতজনিত রোগীর চাপ বাড়ছে হাসপাতালে। সবচেয়ে খারাপ অবস্থা শিশুদের। তীব্র ঠাণ্ডার কারণে দিল্লির অনেক জায়গায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। শীতের প্রভাব পড়েছে রেল ও বিমানের ফ্লাইটেও। আবহাওয়া অবনতি হওয়া নয়াদিল্লিতে 'রেড অ্যালার্ট' জারি করেছে কর্তৃপক্ষ।

শীতে জবুথুবু ভারতের উত্তরাঞ্চল, মহারাষ্ট্রসহ কয়েকটি প্রদেশের মানুষ। চলতি সপ্তাহে নয়াদিল্লিতে তাপমাত্রা বাড়ার কোন সম্ভাবনা না থাকলেও, কিছু জায়গায় জেঁকে বসতে পারে শীত। সেই সঙ্গে শিলাবৃষ্টির আশঙ্কাও রয়েছে। তবে, বছরের শুরুতে তাপমাত্রা উন্নতির পূর্বাভাস রয়েছে।