বাকৃবিতে পাঁচ দফা দাবিতে কর্মচারীদের কর্মবিরতি

au
❏ রবিবার, ডিসেম্বর ২৯, ২০১৯ শিক্ষাঙ্গন

হাবিবুর রনি, বাকৃবি প্রতিনিধিঃ পাঁচ দফা দাবি বাস্তবায়নের লক্ষ্যে পূর্ণদিবস কর্মবিরতি দিয়ে আন্দোলনে নেমেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কর্মচারী ঐক্য পরিষদ। দাবি আদায়ের লক্ষ্যে রবিবার (২৯ ডিসেম্বর) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান কর্মসূচীও পালন করেন তারা।

কর্মচারীদের দাবিগুলো হলো- অস্থায়ী মৌসুমি কর্মচারীদের চাকরি স্থায়ী করণ, শিক্ষকদের মতো চাকরির বয়সসীমা ৬৫ বছর পর্যন্ত কার্যকর করা, নিরাপত্তাকর্মীদের সাপ্তাহিক দুই দিন ছুটি কার্যকর অথবা একদিনের সমপরিমান অর্থ প্রদান করা, পূর্বের ন্যায় বিশ্ববিদ্যালয়ে চাকরি ও নতুন ছাত্র-ছাত্রী ভর্তির ক্ষেত্রে পোষ্য ও আঞ্চলিক কোটা চালু করা, যেসব কর্মচারীদের দ্বিতীয় পর্যায়োন্নয়ন (আপগ্রেডেশন) হয়েছে তাদের পাওনা প্রদান করা।

কর্মচারী ঐক্য পরিষদের আহ্বায়ক ও তৃতীয় শ্রেণি কর্মচারী পরিষদের সভাপতি মো. আবুল কালাম বলেন, আমাদের দাবিগুলো যৌক্তিক। প্রথম দাবি পূরণের ব্যাপারে বিশ্ববিদ্যালয় প্রশাসন আশ্বাস দিয়েছিল, কিন্তু তা বাস্তবায়ন করেনি। অন্যান্য দাবিগুলোও পর্যায়ক্রমে বিবেচনা করার কথা বললেও কোনো অগ্রগতি নাই। দাবি আদায় না হলে আগামীকালও পূর্ণদিবস কর্মবিরতি পালন করা হবে বলে জানিয়েছেন তিনি।

সমাবেশে আরও বক্তব্য দেন ঐক্য পরিষদের যুগ্ম আহবায়ক ও চতুর্থ শ্রেণি কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক মুহাম্মদ আলী, কারিগরি কর্মচারী সমিতির সাধারণ সম্পাদক মো. ফারুকুল ইসলাম, পরিষদের সদস্য মো. শহিদুল্লাহ খান, মো. মোন্তাজ আলী ও মো. মোশারফ হোসেন প্রমুখ।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান বলেন, একটি নিয়োগ প্রক্রিয়া চলমান রয়েছে। সেটি বিশ্ববিদ্যালয়ের নিয়মানুযায়ী হচ্ছে। সরকারি নিয়ম-নীতির বাইরে কোনো কিছুই সম্ভব নয়। যেকোনো যৌক্তিক দাবি মেনে নেওয়া হবে বলে তাদের জানানো হয়েছে।