🕓 সংবাদ শিরোনাম

কর্মস্থলে ফিরতে গাদাগাদি করে রাজধানীমুখী লাখো মানুষশেরপুরে পৃথক ঘটনায় একদিনে ৭ জনের মৃত্যুএক বিয়ে করে দ্বিতীয় বিয়ের জন্যে বড়যাত্রীসহ খুলনা গেল যুবক!আমার মৃত্যুর জন্য রনি দায়ী! চিরকুট লিখে স্কুল ছাত্রীর আত্মহত্যাইসরাইলীয় আগ্রাসনের  বিরুদ্ধে ইসলামী বিশ্বের নিন্দার নেতৃত্বে সৌদি আরবত্রিশালে সড়ক দূর্ঘটনায় ৩ জনের মৃত্যুতে নিহতের বাড়ীতে চলছে শোকের মাতমকলাপাড়ায় এক সন্তানের জননীর মরদেহ উদ্ধারটাঙ্গাইলে কৃষক শুকুর মাহমুদ হত্যা মামলায় গ্রেফতার-১ফরিদপুরে নানা আয়োজনে প্রধানমন্ত্রীর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিতজামালপুরে ঘর মেরামতের সময় বিদ্যুৎস্পৃষ্টে তিন জনের মৃত্যু

  • আজ সোমবার, ৩ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৭ মে, ২০২১ ৷

বুধবার থেকে শুরু হচ্ছে বাণিজ্য মেলা

banijjo
❏ রবিবার, ডিসেম্বর ২৯, ২০১৯ অর্থনীতি

অর্থনীতি ডেস্কঃ আগামী ১ জানুয়ারি শুরু হচ্ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০২০ (ডিআইটিএফ)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর শেরেবাংলা নগরে মাসব্যাপী এই মেলার উদ্বোধন করবেন।

এবারের মেলায় বাংলাদেশসহ ২১টি দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের ৪৫০টি প্যাভিলিয়ন ও স্টল থাকছে। বরাবরের মত এবারও যৌথভাবে মেলার আয়োজন করছে বাণিজ্য মন্ত্রণালয় ও রফতানি উন্নয়ন ব্যুরো (ইবিপি)। এতে পুরোদমে চলছে প্রস্তুতি। তবে, বিদেশি প্যাভিলিয়ন ও ছোট স্টল নির্মাণ কাজ পিছিয়ে রয়েছে। যদিও সংশ্লিষ্টরা বলছেন, ৪-৫ দিনের মধ্যেই এ সব নির্মাণকাজ শেষ হবে। আর ইপিবি বলছে, মেলার প্রস্তুতির প্রায় ৯৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। এবার স্টলের সংখ্যা কমলেও, ১০ টাকা বাড়ছে প্রবেশ টিকেটের মূল্য।

ইপিবির মহাপরিচালক অভিজিৎ চৌধুরী জানান, ইতোমধ্যে মেলার সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে। দেশিয় ও বিদেশি দর্শনার্থীদের জন্য সব ধরনের নিরাপত্তা নেওয়া হয়েছে। মেলা সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে বলে তিনি জানান।

ইপিবি সূত্র জানায়, মেলায় থাকছে মা ও শিশু কেন্দ্র, শিশুপার্ক, ই-পার্ক ও পর্যাপ্ত এটিএম বুথ। থাকছে রেডিমেড গার্মেন্ট পণ্য, হোমটেক্স, ফেব্রিক্স পণ্য, হস্তশিল্প, পাট ও পাটজাত পণ্য, গৃহস্থালি ও উপহার-সামগ্রী, চামড়া ও চামড়াজাত পণ্য। আরো থাকবে তৈজসপত্র, সিরামিক, প্লাস্টিক পলিমার পণ্য, কসমেটিকস হারবাল ও প্রসাধনী সামগ্রী। থাকবে খাদ্য ও খাদ্যজাত পণ্য, ইলেকট্রিক ও ইলেকট্রনিকস সামগ্রী, ইমিটেশন ও জুয়েলারি, নির্মাণ সামগ্রী ও ফার্নিচার সামগ্রী।

এবারও অনলাইনে টিকিট কাটার ব্যবস্থা রাখা হয়েছে। ২৫ শতাংশ টিকেট অনলাইনে বিক্রি করা হবে।