🕓 সংবাদ শিরোনাম
  • আজ বুধবার, ২৯ বৈশাখ, ১৪২৮ ৷ ১২ মে, ২০২১ ৷

২০১৯ সালে ১৫ লাখ বাংলাদেশিকে ভিসা দিয়েছে ভারত

❏ মঙ্গলবার, ডিসেম্বর ৩১, ২০১৯ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- এ বছর ১৫ লাখ বাংলাদেশিকে ভারতীয় ভিসা দেয়া হয়েছে। বর্তমানে বিদেশি পর্যটকের ৬৫.৬১ শতাংশই এখন বাংলাদেশি।

এই মাইলফলক স্পর্শ করায় মঙ্গলবার যমুনা ফিউচার পার্কে ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টারে একটি অনুষ্ঠান করা হয়। সেখানে তিন মুক্তিযোদ্ধার হাতে ভিসা তুলে দেন ভারতের হাই কমিশনার রীভা গাঙ্গুলি দাশ।

হাই কমিশনার বলেন, কয়েক বছর আগেও আমরা বার্ষিক সাড়ে ৬ থেকে ৭ লাখ ভিসা দিতাম। এ বছর আমরা ১৫ লাখ ভিসা দিয়েছি। তিনি বলেন, আগে ভিসা পেতে অনেক ধরনের বাধা ছিল। এখন সেটা নেই। ফলে ভারতে আসা-যাওয়া বেড়েছে। এটাকে আমরা স্বাগত জানাচ্ছি।

হাইকমিশনার রীভা গাঙ্গুলি তিন মুক্তিযোদ্ধা মো. শফিকুল ইসলাম, নূর মোহাম্মদ মালিক ও মো. আতিয়ার রহমানের হাতে (ভিসা নম্বর: ১৫ লাখ ও তার অধিক) পাঁচ বছরের মাল্টিপল এন্ট্রি ভিসা তুলে দেন।

অধিক সংখ্যক বাংলাদেশির ভারত সফরের ফলে দেশটি অর্থনৈতিকভাবে উপকৃত হবে কি না এমন প্রশ্নের জবাবে রীভা গাঙ্গুলি ইতিবাচক জবাব দিয়ে বলেন, ভারত অবশ্যই অর্থনৈতিকভাবে উপকৃত হবে। কারণ অনেকে সেখানে কেনাকাটা ও ব্যবসার উদ্দেশ্যে যান।

হাইকমিশনার দুই বন্ধুপ্রতিম দেশের জনগণের মধ্যকার সম্পর্কের গুরুত্ব তুলে ধরেন এবং বর্ধিত ভিসা আবেদন কেন্দ্রের মাধ্যমে ঝামেলামুক্ত পরিবেশে ভিসা দেয়া নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন।