সারাদেশে নতুন বইয়ের গন্ধে মাতোয়ারা শিক্ষার্থীরা

⏱ | বুধবার, জানুয়ারী ১, ২০২০ 📁 ফিচার

রাজু আহমেদ, স্টাফ রিপোর্টার- সারাদেশে নতুন বইয়ের গন্ধে মাতোয়ারা শিশু-কিশোররা। দেশের চার কোটি ২৮ লাখ শিশু-কিশোরদের জন্য গভীর আনন্দের একটি দিন আজ। দেশনেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বছরের প্রথম দিনে সকল শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হলো বিনামূল্যের নতুন বই।

১ লা জানুয়ারি (বুধবার) সাভারের অধর চন্দ্র সরকারি উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত ‘পাঠ্যপুস্তক উৎসব’-এ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মণি ছাত্রছাত্রীদের হাতে বিনামূল্যের বই তুলে দেওয়ার মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধন করেন।

এসময় ডাঃ দীপু মণি বলেন, এবছর সারাদেশে প্রায় চার কোটি ২৮ লাখ শিক্ষার্থীর মধ্যে বিনামূল্যে নতুন ৩৫ কোটি ৩১ লাখ ৪৪ হাজার ৫৫৪ কপি পাঠ্যবই বিতরণ করা হচ্ছে। আর বিনামূল্যে এই বই দেশের শিক্ষার্থীদের হাতে তুলে দিয়ে বিশ্বে এক অনন্য দৃষ্টান্ত সৃষ্টি করেছে সরকার। এর পরেও শিক্ষার্থীদের জিম্মি করে কেউ কোনোরকম আন্দোলনের মাধ্যমে দেশের শিক্ষা ব্যবস্থাকে বাধাগ্রস্ত করার চেষ্টা করলে তা কোনোভাবেই মেনে নেয়া হবে না। কঠোর হাতে তাদেরকে দমন করা হবে।

তিনি আরো বলেন, বিনামূল্যের পাঠ্যবই ছাপাতে সরকারের ব্যয় হয়েছে প্রায় ১১শ’ কোটি টাকা। কেন সরকার এত টাকা ব্যয় করছে? উত্তর একটাই, জননেত্রী শেখ হাসিনার প্রত্যাশা সুশিক্ষায় শিক্ষিত জাতি গঠন।

সারাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের উদ্দেশ্যে তিনি আরও বলেন, যদি কোনো শিক্ষা প্রতিষ্ঠানের বিশেষ কোনো দাবি-দাওয়া থাকে, সেগুলো নিয়ম মেনে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে আমাদেরকে জানাবে। দাবি দাওয়া যুক্তিযুক্ত হলে অবশ্যই প্রয়োজনীয় সকল প্রকার ব্যবস্থা গ্রহণ করবে সরকার। দেশের শিক্ষাখাতকে সর্বাধিক গুরুত্বের সাথে দেখেন দেশনেত্রী শেখ হাসিনা।