বিশ্ব এখন বাংলাদেশ থেকে নেতৃত্ব চায়: পররাষ্ট্র সচিব

৬:০৩ অপরাহ্ন | বুধবার, জানুয়ারী ১, ২০২০ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- বাংলাদেশ এখন অর্থনৈতিকসহ সার্বিকভাবে অনেক শক্তিশালী দেশ, যা গত ২০-২৫ বছরে ছিল না। বিশ্ব এখন বাংলাদেশের কাছে বিভিন্ন ক্ষেত্রে নেতৃত্ব আশা করে বা অনেক ক্ষেত্রে নেতৃত্বের জন্য বাংলাদেশের দিকে তাকিয়ে থাকে। সে কারণে বাংলাদেশের পররাষ্ট্র নীতিকে আরও শক্তিশালী করার সিদ্ধান্ত হয়েছে।

বুধবার (১ জানুয়ারি) সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন সদ্য যোগ দেওয়া পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিক্যাব) সদস্যদের সঙ্গে মতবিনিময় করেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব নেওয়ার প্রথম দিন এই মতবিনিময়কালে তিনি সাংবাদিকদের সঙ্গে আলাপ করেন।

মাসুদ বিন মোমেন বলেন, নতুন বছরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আরো গতি আনতে চাই। এই বছর মুজিববর্ষ রয়েছে। আগামী বছর স্বাধীনতার ৫০ বছর পূর্তি হবে। এছাড়া রোহিঙ্গা সংকট মোকাবিলায় আমাদের অনেক কিছু করণীয় রয়েছে।

প্রতিবেশী দেশ ভারতের এনআরসিতে বাংলাদেশে প্রভাব জানতে চাইলে মাসুদ বিন মোমেন বলেন, বিশ্বের বিভিন্ন দেশের প্রতিবেশীদের সঙ্গে চ্যালেঞ্জ থাকে। সেই চ্যালেঞ্জ নিয়ে সামনে এগিয়ে যেতে চাই। কানাডা-মার্কিন যুক্তরাষ্ট্র আবার যুক্তরাষ্ট্র-মেক্সিকোর সঙ্গে সম্পর্কে চ্যালেঞ্জ রয়েছে। অনেক দেশের সঙ্গেই এমন চ্যালেঞ্জ রয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ-ভারত দু’দেশের শীর্ষ নেতাদের মধ্যে রয়েছে সুসম্পর্ক। আজও বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে আলাপ হয়েছে। তবে এনআরসি নিয়ে আমরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। এটা ভারতে যে অশান্ত পরিস্থিতি তৈরি হয়েছিল, তা অনেকটাই কমে এসেছে।