🕓 সংবাদ শিরোনাম

খেলার আগে মাঠে ফিলিস্তিনের পতাকা ওড়ালেন কুড়িগ্রামের ক্রিকেটারেরাপাঁচ ঘণ্টা আটকে রেখে থানায় নেওয়া হলো প্রথম আলোর রোজিনা ইসলামকেকর্মস্থলে ফিরতে গাদাগাদি করে রাজধানীমুখী লাখো মানুষশেরপুরে পৃথক ঘটনায় একদিনে ৭ জনের মৃত্যুএক বিয়ে করে দ্বিতীয় বিয়ের জন্যে বড়যাত্রীসহ খুলনা গেল যুবক!আমার মৃত্যুর জন্য রনি দায়ী! চিরকুট লিখে স্কুল ছাত্রীর আত্মহত্যাইসরাইলীয় আগ্রাসনের  বিরুদ্ধে ইসলামী বিশ্বের নিন্দার নেতৃত্বে সৌদি আরবত্রিশালে সড়ক দূর্ঘটনায় ৩ জনের মৃত্যুতে নিহতের বাড়ীতে চলছে শোকের মাতমকলাপাড়ায় এক সন্তানের জননীর মরদেহ উদ্ধারটাঙ্গাইলে কৃষক শুকুর মাহমুদ হত্যা মামলায় গ্রেফতার-১

  • আজ মঙ্গলবার, ৪ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৮ মে, ২০২১ ৷

২০১৯ সালে ৫৫০০ ফিলিস্তিনিকে আটক করেছে ইসরাইল


❏ বৃহস্পতিবার, জানুয়ারী ২, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- গত বছর অধিকৃত পশ্চিম তীরে নারী এবং শিশুসহ সাড়ে পাঁচ হাজারের বেশি ফিলিস্তিনিকে আটক করেছে ইসরাইল। আটককারীদের মধ্যে ৮৮৯ নারী এবং ১২৮ মেয়ে এবং নারী রয়েছে।

ফিলিস্তিনের কয়েকটি মানবাধিকার গোষ্ঠী এ তথ্য প্রকাশ করে। এসব মানবাধাবিকার গোষ্ঠীর মধ্যে প্যালেস্টাইন প্রিজনার্স সোসাইটি বা পিপিএসও রয়েছে।

জানানো হয়, বর্তমানে ইসরাইলি বন্দি শিবিরগুলোতে ৫০ জন নারী এবং ২০০ শিশুসহ প্রায় পাঁচ হাজার ফিলিস্তিনি আটক রয়েছে। এর মধ্যে সাড়ে চারশ ফিলিস্তিনকে বিনা অভিযোগ ও বিনা বিচারে আটক রাখা হয়েছে। ইসরাইলির ভাষায় এ সব বন্দিকে কথিত 'প্রশাসনিক আটক' হিসেবে দেখানো হচ্ছে।

বিনা বিচার ও বিনা অভিযোগে ইসরাইল যে কোনও ফিলিস্তিনিকে প্রাথমিকভাবে ছয়মাস আটক রাখতে পারে। অবশ্য ছয়মাস করে আটকে মেয়াদ অনির্দিষ্টকাল পর্যন্ত বাড়ানো যায়।

আটক ফিলিস্তিনিদের মধ্যে ১০ ক্যান্সারের রোগী রয়েছেন। এ ছাড়া, দুইশ জন নানা রোগে আক্রান্ত হয়েছেন। সব মিলে অসুস্থ ফিলিস্তিনি বন্দির সংখ্যা প্রায় ৭০০ বলে মানবাধিকার সংস্থা পিপিএসের বিবৃতিতে উল্লেখ করা হয়।

এদিকে, নির্যাতন শিবিরগুলিতে যথাযথ চিকিৎসার অভাবে গত বছর আটক ফিলিস্তিনিদের মধ্যে ৫জন অকালে মারা গেছে বলেও উল্লেখ করা হয় ওই প্রতিবেদনটিতে।