বছরের শুরুতেই ১০ হাজার জনবল নিয়োগ পুলিশে

১:২৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, জানুয়ারি ২, ২০২০ সুখবর প্রতিদিন

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- পুলিশ বাহিনীর সার্বিক সক্ষমতা বাড়ানো ও আধুনিকায়নের জন্য ২০২০ সালের শুরুতেই (জানুয়ারি) পুলিশ বাহিনীতে প্রায় ১০ হাজার জনবল নিয়োগ প্রক্রিয়া শুরু করবে সরকার।

সূত্র জানায়, এরইমধ্যে পুলিশ সদর দপ্তরের বিভিন্ন ইউনিটের জন্য সর্বমোট ১৩ হাজার ৬৪১টি নতুন পদ সৃষ্টি করা হয়েছে। বাকি পদ সৃষ্টির কার্যক্রম বিভিন্ন মন্ত্রণালয়ে বা দপ্তরে প্রক্রিয়াধীন।

এ ছাড়া যুগোপযোগী তথ্যপ্রযুক্তির প্রয়োগ, উন্নত মানের অস্ত্র, গাড়িসহ লজিস্টিক সাপোর্ট, গোয়েন্দা তথ্য ব্যবস্থার আধুনিকায়ন, প্রযুক্তিগত তদন্ত ব্যবস্থার প্রসার, ভবন এবং অবকাঠামোগত উন্নয়ন এই প্রক্রিয়ার আওতাভুক্ত থাকবে। পুলিশ সদস্যদের জন্য উন্নত খাবার এবং পোশাক সরবরাহও রয়েছে এর আওতায়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

পুলিশ সদর দফতরের এক উর্ধতন কর্মকর্তা জানান, বর্তমানে পুলিশে কর্মরত আছেন এক লাখ ৮৮ হাজার ৭২৪ জন সদস্য। এর মধ্যে কর্মরত মহিলা পুলিশের সংখ্যা ১৩ হাজার ৩৯১ জন। আর কর্মরত পুরুষ পুলিশের সংখ্য ১ লাখ ৭৫ হাজার ৩৩৩ জন।

বর্তমান সরকার কর্মক্ষেত্রে নারীর আরও অংশগ্রহণতে বৃদ্ধি করতে বদ্ধপরিকর। নারীর প্রতি সহিংসতা রোধ, বাল্য বিবাহে প্রতিরোধ ও জাতীয় নারী উন্নয়ন নীতি প্রণয়নসহ উল্লেখযোগ্য পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। যার ফলে ভবিষ্যতে পুলিশ নারী সদস্যসংখ্যা আরও বাড়বে।

বর্তমানে সারাদেশে ৯৫ থানাকে মডেল থানায় উন্নীত করা হয়েছে। নতুন বছরে পুলিশ প্রশাসনের জনবল বৃদ্ধি, লজিস্টিক সাপোর্ট, অবকাঠামো উন্নয়ন, উন্নত প্রযুক্তির অত্যাধুনিক পুলিশ বাহিনী গঠনের উদ্যোগ নেয়া হয়েছে।

পুলিশের অতিরিক্ত আইজি মো. শফিকুল ইসলাম বলেন, বর্তমান সরকার পুলিশ বাহিনীতে বিদ্যমান সমস্যাগুলো পর্যায়ক্রমে সমাধান করছে। তবে এখনো অনেক সমস্যা আছে। সেগুলো সমাধানের উদ্যোগ নেয়া হচ্ছে।

তিনি আরো বলেন, পুলিশকে অত্যাধুনিক প্রযুক্তিনির্ভর স্বয়ংসম্পূর্ণ একটি বাহিনী হিসেবে গড়ে তুলতে সরকারের পরিকল্পনা রয়েছে। তারই ধারাবাহিকতায় জনবল নিয়োগসহ এসব উদ্যোগ নেয়া হচ্ছে।

Loading...