🕓 সংবাদ শিরোনাম
  • আজ বুধবার, ২৯ বৈশাখ, ১৪২৮ ৷ ১২ মে, ২০২১ ৷

ইসলামের মূল ভিত্তিগুলো খুব সহজ: আমলা

❏ বৃহস্পতিবার, জানুয়ারী ২, ২০২০ খেলা

স্পোর্টস আপডেট ডেস্ক- হাশিম আমলা। দক্ষিণ আফ্রিকান গ্রেট ব্যাটসম্যান। আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিলেও খেলছেন ঘরোয়া ও ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট। এবারের বঙ্গবন্ধু বিপিএলের মাঝপথে হাশিম আমলাকে দলে টেনেছে খুলনা টাইগার্স।

বিপিএলের সিলেট পর্ব খেলতে এসেছে খুলনা টাইগার্স। আজ বৃহস্পতিবার তারা সিলেট জেলা স্টেডিয়ামে অনুশীলন করে। সেখানে সংবাদমাধ্যমের সাথে কথা বলেন হাশিম আমলা।

ক্রিকেট চালিয়ে যাওয়ার সাথে সাথে ধর্মচর্চা নিয়েও সমান সচেতন হাশিম আমলা। দুটো কিভাবে সামঞ্জস্য রেখে চলেন, এমন প্রশ্নে সপ্রতিভ আমলা বলেন, ‘এরকম প্রশ্ন আমি অনেক শুনেছি। প্রকৃতপক্ষে ইসলামের মূল ভিত্তিগুলো খুব সহজ এবং আপনাদের প্রায় সবাই সেটি জানে। আমার ব্যাখার প্রয়োজন নেই। ব্যাখ্যা করাও কঠিন। এটি রুদ্ধ নয়, তবে সবকিছুই সংযুক্ত। অনেকে বলে ইসলাম কেমন, ক্রিকেটে আপনার ধর্ম কিভাবে সাহায্য করে?

‘আমার কাছে প্রশ্নটি অদ্ভুত লাগে, কারণ সবাই নিজের জীবন সর্বোচ্চ পছন্দ করে। বাকি সবকিছু নিজের মতোই চলে। ক্রিকেটে সাহায্য করা বা না করার ব্যাপার এটি নয়। ব্যাপারটি হলো, নিজের বিশ্বাসের জায়গায় আমরা কতটা নিবেদন দিতে পারছি। নিজের ক্যারিয়ার বা জীবনে সেরাটা করতে পারাই আসল। ধর্ম ক্রিকেটে সহায়তা করে বা করে না, এরকম কিছু আমার ভাবনায়ও আসে না। ক্রিকেটে সাহায্য করতে পারে বলেই ইসলামের নানা কিছু করতে হবে, এরকম ভাবি না। সেটি বরং কপটতা হবে। আমি নিজের বিশ্বার্সের চর্চা করার চেষ্টা করি সর্বোচ্চ, বাকি সবকিছু নিজের মতোই চলে।’ – যোগ করেন আমলা।

প্রথমবার বিপিএল খেলতে আসা হাশিম আমলা বলেন, ‘বাংলাদেশে আসতে বরাবরই খুব ভালো লাগে। আগেও বেশ কয়েকবার এসেছি। এখানকার আবহ ভালো। ক্রিকেটিয় সংস্কৃতি দুর্দান্ত, মাঠ সবসময়ই প্রাণবন্ত থাকে। এখানে আসতে আগ্রহী ছিলাম। ফ্র্যাঞ্চাইজি লিগগুলোর মধ্যে বিপিএল অন্যতম। এটার আলাদা স্বাদ আছে। সেই অভিজ্ঞতা নেওয়ার জন্য মুখিয়ে আছি আমি।’

আবুধাবিতে টি-টেন টুর্নামেন্ট খেলার পর গেল মাসে দোহায় টি-টেন ক্রিকেট টুর্নামেন্ট খেলেন আমলা। এরপর এখন এসেছেন বিপিএলে।

‘অবসরের পর সময় ছিল অনেক। টি-টেন ক্রিকেট খেললাম। খুলনা টাইগার্সের সঙ্গে যোগাযোগ হলো, তারা জানতে চাইল আমাকে পাওয়া যাবে কিনা। সৌভাগ্যবশত এখন সময়টা ফাঁকা ছিল, তাই চলে এসেছি।’-যোগ করেন আমলা।

বিপিএলের এই আসরের প্রায় শেষ ঘনিয়ে আসছে। শেষ সময়ে এসেও মানিয়ে নিতে কষ্ট হবে না বলে জানান আমলা। তার ভাষ্যমতে, ‘প্রথম দিকে আসতে না পারলেও দ্রুত মানিয়ে নেবো এবং আমার দল খুলনা টাইগার্স’র হয়ে খেলতে মুখিয়ে আছি। আসলেই আমি খুব উপভোগ করছি। জীবনের সবগুলো মুহূর্ত আসলে উপভোগ করার মতো। জাতীয় দলের হয়ে এত দিন খেলতে পেরে আমি কৃতজ্ঞ, এখন অন্যরকম সময়ে আছি। বিপিএলে খেলতে এসেছি, ভালো করতে চাইব।’

এই আসরে দুরন্ত ফর্মে রয়েছে মুশফিকের নেতৃত্বে খেলা খুলনা টাইগার্স। সাত ম্যাচ খেলে দলটির পয়েন্ট ১০। এই ধারাবাহিকতা বজায় রাখতে পারলে এক-দুইয়ে থেকে প্লে-অফে যেতে পারবেন মুশফিকরা। দলের সঙ্গে আমলার মতো কার্যকর ব্যাটসম্যান যুক্ত হওয়ায় দলটির শক্তি আরও বেড়ে যাবে নিঃসন্দেহে।