বছরের প্রথম দিনে শিশু জন্ম দেওয়ার ক্ষেত্রে শীর্ষে ভারত!

❏ বৃহস্পতিবার, জানুয়ারী ২, ২০২০ আন্তর্জাতিক
ind

আন্তর্জাতিক ডেস্কঃ ২০২০ সালের প্রথম দিনে জন্ম নেওয়া শিশুর সংখ্যায় সব দেশকে টপকে গেল ভারত। প্রথম দিনে ভারতে জন্ম নিয়েছে ৬৭ হাজারেরও বেশি শিশু। আর ৪৬ হাজার সংখ্যক সদ্যোজাত নিয়ে তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে চীন। এই তালিকাটি প্রকাশ করেছে ইউনিসেফ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, প্রতি বছরই ইংরেজি নতুন বছরের শুরুর দিন সারা বিশ্বে জন্ম নেওয়া শিশুদের তালিকা তৈরি করে ইউনিসেফ। এ বছর আবার নতুন দশকে পদার্পণ করল বিশ্ব। সেই দিক থেকে নয়া দশকের প্রথম সন্তানদের স্বাগত জানিয়েছে জাতিসংঘ।

এই বিষয়ে ইউনিসেফের এগজিকিউটিভ ডিরেক্টর হেনরিয়েটা ফোরে বলেন, নতুন বছর ও নয়া শতকের সূচনা শুধু আমাদের ভবিষ্যতের প্রত্যাশার দিকে নজর দেওয়ার সুযোগ নয়। আমাদের নয়া প্রজন্মের ভবিষ্যৎতের দিকেও নজর দেওয়ার সুযোগ। ক্যালেন্ডারের পাতা উল্টে যখনই জানুয়ারি হয়ে যায়, ওই দিন জন্ম নেওয়া প্রতিটি শিশুকে স্বাগত জানানোর জন্য প্রস্তুত হই আমরা।

জন্মহারের দিক দিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে চীন, এরপরে রয়েছে যথাক্রমে নাইজেরিয়া, ইন্দোনেশিয়া, আমেরিকা, কঙ্গো, ইথিয়োপিয়া, ও পাকিস্তান।

চীনের চেয়ে ভারতের জনসংখ্যা কম। কিন্তু তার পরেও ভারতে প্রায় ২১ হাজার বেশি সদ্যোজাতের জন্ম নেওয়ার ঘটনা তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। ভারতের জনসংখ্যা এখন পৃথিবীর দ্বিতীয় সর্বোচ্চ। কিন্তু যে হারে জনসংখ্যা বাড়ছে, তাতে আগামী সাত বছরে সেই অবস্থান পাল্টে যেতে পারে। চীনকে পিছনে ফেলে দিয়ে তালিকায় সবার ওপরে উঠে আসতে পারে ভারত।