• আজ শনিবার, ১ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৫ মে, ২০২১ ৷

ইরাকে বাংলাদেশিদের সতর্ক থাকার নির্দেশ


❏ শনিবার, জানুয়ারী ৪, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- ইরাকে বাংলাদেশি নাগরিকদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছে বাগদাদের বাংলাদেশ দূতাবাস। শুক্রবার (৩ জানুয়ারি) দূতাবাস থেকে এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশনা দেওয়া হয়।

এতে বলা হয়, ইরাকের চলমান নিরাপদহীন ও অস্থিতিশীল পরিবেশের কথা বিবেচনা করে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ইরাকের সকল প্রবাসী বাংলাদেশিদের বিশেষ প্রয়োজনে কর্মস্থল ও বাসস্থান ছাড়া সভা সমাবেশস্থল, গোলযোগপূর্ণ পরিবেশ এড়িয়ে চলতে অনুরোধ করা হয়েছে।

তবে বাংলাদেশি নাগরিকদের সেবা দেওয়ার জন্য দূতাবাসের সেবা ২৪ ঘণ্টা খোলা থাকবে।

উল্লেখ্য, ইরাকের রাজধানী বাগদাদের বিমান বন্দরে মার্কিন হামলায় ইরান রেভ্যুলশনারি গার্ড কোরের (আইআরজিসি) অভিজাত বাহিনী কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেমানি নিহত হয়েছেন। এ নিয়ে ইরাকে উত্তেজনা বিরাজ করছে।

এর আগে বাগদাদ বিমানবন্দরে যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্রে নিহত আল কুদসের প্রধান জেনারেল সোলাইমানি নিহতের ঘটনায় নিরাপত্তার কথা ভেবে মার্কিন নাগরিকদের অবিলম্বে ইরাক ছাড়ার নির্দেশ দিয়েছে বাগদাদের মার্কিন দূতাবাস।

নির্দেশিকায় মার্কিন নাগরিকদের সতর্ক করে বলা হয়, সন্ত্রাস, অপহরণ এবং সশস্ত্র সংঘাতের ঝুঁকির কারণে ইরাকে ভ্রমণ করবেন না। এছাড়া ইরাক এবং ওই অঞ্চলে চলমান উত্তেজনার কারণে যুক্তরাষ্ট্রের দূতাবাস মার্কিন নাগরিকদেরকে ২০২০ সালের ভ্রমণ নির্দেশিকা মেনে চলতে হবে।

ইরানের কুদস ফোর্স নেতাকে হত্যার পর পাল্টা আঘাতের আশঙ্কায় এ নির্দেশ দেয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।