🕓 সংবাদ শিরোনাম
  • আজ বুধবার, ২৯ বৈশাখ, ১৪২৮ ৷ ১২ মে, ২০২১ ৷

পঞ্চগড়ে কমতে শুরু করেছে তাপমাত্রা

❏ রবিবার, জানুয়ারী ৫, ২০২০ দেশের খবর, রংপুর

নাজমুস সাকিব মুন, পঞ্চগড় প্রতিনিধি- উত্তরের জেলা পঞ্চগড়ে কমতে শুরু করেছে তাপমাত্রা। প্রতি বছরের মতো এবারো শীতের প্রকোপে জেলার জনজীবন বিপর্যস্ত। হিমালয়ের কোল ঘেঁষে অবস্থানের কারণে জেলায় শীতের তীব্রতার কমতি নেই।

এর আগে আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছিল, জানুয়ারির প্রথম দিকে সারা দেশে বৃষ্টির সম্ভাবনা থাকলেও ৫ জানুয়ারির পর থেকে তাপমাত্রা কমতে শুরু কমবে। সেই সাথে উত্তরের কয়েকটি জেলায় মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার কথাও বলা হয়েছে।

জেলার সব উপজেলায় তেমন বৃষ্টির দেখা না মিললেও সদর, তেঁতুলিয়া, বোদা, দেবীগঞ্জের কিছু এলাকায় গত ৩ দিনে হালকা বৃষ্টি হয়েছিল। তবে বৃষ্টির পাশাপাশি এই ক’দিন জেলায় সূর্য কিরণের আধিক্য ছিল উল্লেখযোগ্য।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের দেয়া তথ্য মতে, বৃহস্পতিবার জেলার সর্বনিম্ম তাপমাত্রা ১১ দশমিক ৫ ডিগ্রী সর্বোচ্চ ২৪ দশমিক ৫ ডিগ্রি, শুক্রবার সর্বনিম্ম ১১ দশমিক ২ ডিগ্রী সর্বোচ্চ ২২ দশমিক ৭ ডিগ্রী, শনিবার সর্বনিম্ম ১২ দশমিক ৯ ডিগ্রী সর্বোচ্চ ২২ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

এদিকে রবিবার সকাল ৬ টায় জেলার তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ২ ডিগ্রী সেলসিয়াস যা সকাল ৯ টায় কমে ৯ ডিগ্রী সেলসিয়াসে এসে পৌঁছায়।

সকাল থেকে বাতাসের গতিবেগ কম থাকলেও বেলা বাড়ার সাথে বাড়তে থাকে বাতাসের গতিবেগ। দুপুরে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৮ দশমিক ১ কি.মি। বাতাসের তীব্রতায় ঠাণ্ডা জেঁকে বসতে শুরু করেছে পঞ্চগড়ে। বেলা ১ টার পর জেলা জুড়ে সূর্যের দেখা মিললেও রোদের তীব্রতা ছিল কম।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম বলেন, সপ্তাহ জুড়ে শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে। রোদের দেখা মাঝেমাঝে মিলবে কিন্তু রোদের কোন তীব্রতা থাকবে না কারণ তাপমাত্রা ২০ ডিগ্রী সেলসিয়াস এর মধ্যে থাকবে। আগামী বৃহস্পতিবার কিংবা শুক্রবার এর দিকে তাপমাত্রা খুব কম থাকার সম্ভাবনা আছে। সেই সময় জেলার সর্বনিম্ম তাপমাত্রা চার থেকে পাঁচ ডিগ্রির মধ্যে নামতে পারে।