🕓 সংবাদ শিরোনাম

রোজিনার সঙ্গে যারা অন্যায় করেছে, তাঁদের জেলে পাঠান: ডা. জাফরুল্লাহকেরানীগঞ্জে ফ্ল্যাট থেকে যুবতীর অর্ধগলিত মরদেহ উদ্ধারপাটগ্রাম সীমান্তে অবৈধভাবে অনুপ্রবেশের দায়ে নারী ও শিশুসহ ২৪জন আটকসাংবাদিকদের ভয় দেখিয়ে সরকার গণমাধ্যমের কণ্ঠরোধ করতে চায়: ভিপি নুরসাংবাদিকদের বিরুদ্ধে মামলা নয়, দুর্নীতিবাজদের বিরুদ্ধে ব্যবস্থা নিন: হানিফআর এমন ভুল হবে না: নোবেলস্বেচ্ছায় কারাবরণের আবেদন নিয়ে থানায় অনুসন্ধানী সাংবাদিকেরাইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে রাস্তায় ঢাবি শিক্ষক সমিতিযমুনা নদীতে ডুবে তিন কলেজ ছাত্রীর মর্মান্তিক মৃত্যু‘বাংলাদেশে সাংবাদিকতাকে তথ্য চুরি বলা হচ্ছে, এর চেয়ে দুঃখ আর নেই’

  • আজ বুধবার, ৫ জ্যৈষ্ঠ, ১৪২৮ ৷ ১৯ মে, ২০২১ ৷

'আয়াতুল কুরসি' পড়ে মাঠে নামেন হামজা

hamza
❏ রবিবার, জানুয়ারী ৫, ২০২০ ইসলাম

ইসলাম ডেস্কঃ বাংলাদেশের ছেলে হামজা দেওয়ান চৌধুরী খেলেন বিশ্বের অন্যতম সেরা ঘরোয়া ফুটবল লিগ ইংলিশ প্রিমিয়ারে। ২০১৭ সালে লেস্টার সিটির হয়ে অভিষেক হয় এই মিডফিল্ডারের। বয়স কম হওয়ায় তখন নিয়মিত সুযোগ না পেলেও এই মৌসুমে এরই মধ্যে ১২টি ম্যাচ খেলে ফেলেছেন তিনি। লেস্টারের জার্সি গায়ে গোলও পেয়েছেন।

দলে খেলেন ডিফেন্সিভ মিডফিল্ডার হিসেবে। এই পজিশন থেকে গোল করাটা কষ্টসাধ্য। তবে বৃহস্পতিবার নিউক্যাসল ইউনাইটেডের বিপক্ষে গোলের দেখা পেয়েছেন হামজা। ম্যাচে ৩-০ গোলের জয় পায় তার দলও। দারুণ প্রতিভাবান ২২ বছর বয়সী হামজাকে ইংলিশ ফুটবলের ভবিষ্যত হিসেবে ধরা হচ্ছে।

বাংলাদেশের হবিগঞ্জ জেলার বাহুবল থানার স্নানঘাট এলাকার সম্ভ্রান্ত দেওয়ান পরিবারের ছেলে হামজা। মা বাংলাদেশি হলেও বাবা জ্যামাইকান। জন্মস্থানসূত্রে ইংলিশ হওয়ায় সেখানকার ছেলে হিসেবেই সবাই চেনে তাকে। তবে হামজার মা ঠিকই তার ছেলেকে বাংলাদেশের সঙ্গে পরিচিত করেছেন। শিখিয়েছেন বাংলা ভাষা। সময় পেলেই ছেলেকে নিয়ে বাংলাদেশ থেকে ঘুরে যান তিনি।

হামজা ইসলাম ধর্ম অনুসারী। নিয়মিত পবিত্র ধর্মগ্রন্থ কোরআন পড়েন বাংলাদেশি বংশোদ্ভূত এই ফুটবলার। বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারেও সে কথা স্বীকার করেন হামজা। ফুটবল মাঠে নিজের সফলতার মন্ত্র জানাতে গিয়ে হামজা বলেন, প্রতিটি ম্যাচে মাঠে নামার আগে আমি ‘আয়াতুল কুরসি’ পাঠ করি। এটি আমার মধ্যে আত্মবিশ্বাস যোগ করে ও আস্থা বাড়ায়।

হামজার ভাষ্যমতে ২০ বারের বেশি বাংলাদেশে আসা হয়েছে তার। সর্বশেষ এসেছেন চার বছর আগে। পেশাদার ফুটবলে যুক্ত হওয়ার পূর্বে।

উল্লেখ্য, দ্বিতীয় বিভাগে ৪৮ ম্যাচ খেলেছেন হামজা। এর মধ্যে ২০১৭ সালের ২৪ এপ্রিল রিডিংয়ের বিপক্ষে গোল পান তিনি। গায়ে এখনো ইংল্যান্ড জাতীয় দলের জার্সি চড়েনি। তবে পারফরম করে যেতে পারলে সেই সুযোগও পেয়ে যাবেন সিলেটি ওয়ান্ডারম্যান। ইতিমধ্যে ইংল্যান্ড অনূর্ধ্ব-২১ দলের হয়ে ৭টি ম্যাচ খেলেছেন হামজা।